Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আশাসহ বেসরকারি ৪ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২৩ ১৮:৪২

ঢাকা: বার বার সময় দেওয়ার পরও স্থায়ী ক্যাম্পাসে না যাওয়ায় দেশের চার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিশ্ববিদ্যালয়গুলো হলো- আশা ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটি।

সোমবার (২ জানুয়ারি) ইউজিসির সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘এ মাস থেকে ওইসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধের সিদ্ধান্ত কার্যকর হবে।’

ইউজিসি সূত্রে জানা গেছে, আরও একাধিক বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কিছু সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তি করা গেলেও অস্থায়ী ক্যাম্পাসে ভর্তি করা যাবে না।

আইন অনুযায়ী, প্রতিষ্ঠার সাত বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে যেতে হবে। কিন্তু অনেক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এক যুগের বেশি পেরিয়েছে। নিজস্ব বা স্থায়ী ক্যাম্পাসে যেতে বার বার দেওয়া সময় হলেও এখনো অনেক বিশ্ববিদ্যালয় সম্পূর্ণভাবে নিজস্ব ক্যাম্পাসে যায়নি। এগুলোর কোনো কোনোটি আবার আংশিক গেছে।

জানা গেছে, শহর থেকে বাইরে গেলে শিক্ষার্থী পেতে সংকট হওয়ার আশঙ্কায় অধিকাংশ বিশ্ববিদ্যালয় সরতে চায় না। আবার আইন ভঙ্গ করে চললেও ‘নানা কারণে’ বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না। এবার কিছুটা কঠোর অবস্থান নিয়েছে ইউজিসি।

সারাবাংলা/ইউজে/পিটিএম

ইউজিসি ভর্তি বন্ধ সিদ্ধান্ত


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর