Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেয়ালে পোস্টার লাগালে ব্যবস্থা নেবে ডিএনসিসি

স্টাফ করেসপন্ডেন্ট
৩ জানুয়ারি ২০২৩ ০০:১০

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় দেয়ালে লেখা হলে বা পোস্টার লাগালে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি। দেয়াল লিখন ও পোস্টার (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ বাস্তবায়নের উদ্দেশ্যে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে।

এই আইন অনুযায়ী নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট জায়গায় দেয়াল লিখন বা পোস্টার লাগানো যেতে পারে। কিন্তু অনুমতি নাই এমন জায়গায় পোস্টার লাগালে বা দেয়ালে লেখা হলে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তা অপসারণ না করলে অর্থদণ্ড, বিনাশ্রম কারাদণ্ড ইত্যাদি শাস্তি দেওয়া যাবে। এছাড়া নির্দিষ্ট সময়ের পর কর্তৃপক্ষ পরিষ্কার করলে সেই অর্থও দোষী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দিতে হবে।

বিজ্ঞাপন

সোমবার (২ জানুয়ারি) দেশের কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সবাই মিলে সবার ঢাকা, সুস্থ, সচল ও আধুনিক ঢাকা এবং স্মার্ট সিটি গড়ে তোলার প্রত্যয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন জনস্বার্থে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান যত্রতত্র পোস্টার, রেক্সিন, দেওয়ালে চুন বা কেমিক্যাল দিয়ে লেখা, নামফলক, সাইনবোর্ড, এলইডি, বিলবোর্ড, ব্যানার ইত্যাদির মাধ্যমে অবৈধভাবে বিজ্ঞাপন প্রচার করছেন।

আরও বলা হয়েছে, দেয়াল লিখন ও পোস্টার লাগানো নিয়ন্ত্রণের লক্ষ্যে বাংলাদেশ সরকার কর্তৃক দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ প্রকাশ করা হয়েছে। এই আইন অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন আওতাধীন এলাকায় যত্রতত্র দেয়াল লিখন ও পোস্টার লাগানো থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হলো। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ‘দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২’ লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/পিটিএম

দেয়াল পোস্টার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর