Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভর্তি সংক্রান্ত বিভিন্ন ফি দেওয়া যাচ্ছে বিকাশে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ জানুয়ারি ২০২৩ ১০:১৮

ঢাকা: ২০২২-২৩ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি, টেকনিক্যাল ও ডিপ্লোমা কারিকুলামের ভর্তি সংক্রান্ত বিভিন্ন ফি দেওয়া যাচ্ছে বিকাশে। সব শিক্ষাবোর্ডের অধীনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তির প্রথম পর্যায়ের আবেদন ইতোমধ্যে শেষ হয়েছে। প্রথম পর্যায়ে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীরা তাদের নিবন্ধন ফি বিকাশ অ্যাপ থেকেই পরিশোধ করতে পারছেন অনায়াসে।

শিক্ষার্থীরা ০১-০৮ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত নিবন্ধন ফি পরিশোধ করতে পারবেন। ২য় ও ৩য় পর্যায়ের আবেদন ফি এবং নিবন্ধন ফিও বিকাশ অ্যাপ দিয়ে পরিশোধের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

ডিজিটাল এই সেবার মাধ্যমে শিক্ষার্থীরা যেকোনো সময় যেকোনো স্থান থেকে নিরাপদে, স্বাচ্ছন্দ্যে ও দ্রুত বিকাশের মাধ্যমে ভর্তির আবেদন ও নিবন্ধন ফি প্রদান করতে পারছেন। ফলে দূর-দূরান্তের শিক্ষার্থীরা সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানে না গিয়ে ঘরে বসেই ভর্তির ফি পরিশোধ করার সুযোগ পাচ্ছেন।

http://xiclassadmission.gov.bd/ লিংকে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করা যাচ্ছে। বিকাশ অ্যাপ দিয়ে একাদশ শ্রেণীর যেকোনো ফি পরিশোধ করলে গ্রাহক পাচ্ছেন ৩ টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক। ৩১ জানুয়ারি ২০২৩ পর্যন্ত একজন গ্রাহক সর্বোচ্চ ১০ বার এই ক্যাশব্যাক অফার নিতে পারেন।

বিকাশ অ্যাপ থেকে আবেদন ফি দিতে অ্যাপের হোমস্ক্রিনে ‘এডুকেশন ফি’ আইকন থেকে ‘XI Class Admission’ অপশনে ট্যাপ করতে হবে। বোর্ডের নাম, পাশের বছর সিলেক্ট করে রোল নম্বর ও মোবাইল নম্বর টাইপ করতে হবে। ফি এর পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করতে হবে। পরের ধাপে বিকাশ পিন দিয়ে লেনদেন সম্পন্ন হলেই কনফার্মেশন ম্যাসেজ ও ডিজিটাল রিসিট পেয়ে যাবেন আবেদনকারীরা। বিকাশ নম্বরে একটি এসএমএসও পাওয়া যাবে যা পরবর্তী কার্যক্রমের জন্য সংরক্ষণ করতে হবে।

বিজ্ঞাপন

একইভাবে বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ অপশনে গিয়ে বিটিইবি (BTEB) সিলেক্ট করে সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে টেকনিক্যাল ও ডিপ্লোমা ভর্তির জন্যও আবেদন করা যাবে।

https://www.bkash.com/campaign/charge-free-on-admission-fee লিংকে ক্লিক করে বিকাশে ফি দেওয়ার বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন শিক্ষার্থীরা।

সারাবাংলা/এমও

বিকাশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর