Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আল আকসায় ইসরাইলি মন্ত্রী, উস্কানি মনে করছে ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক
৩ জানুয়ারি ২০২৩ ১৭:৫৭

ইসরাইলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেছেন। তার এই পদক্ষেপকে নজিরবিহীন উস্কানি মনে করছে ফিলিস্তিন। ইতামার বেন-গভির উগ্র ডানপন্থী রাজনীতিবিদ হিসেবে পরিচিত।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরাইলি মন্ত্রী বেন-গভিরের আল আকসা ভ্রমণের তীব্র সমালোচনা করেছে। এক বিবৃতিতে ফিলিস্তিনি মন্ত্রণালয় বলেছে, উগ্রপন্থী মন্ত্রী বেন-গভির আল-আকসা মসজিদে প্রবেশের তীব্র নিন্দা করে ফিলিস্তিন। এটিকে নজিরবিহীন উস্কানি এবং সংঘাতের জন্য একটি বিপজ্জনক পদক্ষেপ হিসেবে দেখে ফিলিস্তিন।

ইসরাইলের বিরোধী নেতা এবং সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিডও বেন-গভিরের আল আকসা সফরের সমালোচনা করেছেন। তিনি বলেন, বেন-গভিরের সফর ইচ্ছাকৃত উস্কানি এবং এটি বহু জীবনকে বিপদে ফেলবে।

ইতামার বেন-গভির ফিলিস্তিনিদের প্রতি কঠোর পদক্ষেপের পক্ষপাতী। মঙ্গলবার (৩ জানুয়ারি) আল আকসা মসজিদ প্রাঙ্গণে পুলিশ পাহারায় হাটতে দেখা গেছে তাকে।

ইসরাইলে কট্টর জাতীয়তাবাদী বেনজামিন নেতানিয়াহুর ফের ক্ষমতায় এসেছেন। পাঁচ দিন আগে শপথ নিয়েছেন তিনি। তার ক্ষমতা গ্রহণের পরই জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির আল আকসায় গেলেন।

আল আকসা মসজিদ মুসলিম, ইহুদি এবং খ্রিস্টান— তিন ধর্মাবলম্বীদের কাছেই পবিত্র স্থান। বর্তমানে বিশেষ নিয়মে প্রত্যেক ধর্মাবলম্বী সেখানে প্রবেশের অনুমতি পান। তবে মুসলিম ছাড়া ইহুদিসহ অন্যান্য ধর্মাবলম্বীরা আল আকসা মসজিদে প্রবেশের সুযোগ থাকলেও প্রার্থনা করার অনুমতি নেই তাদের।

ইসরাইলের ইহুদি শক্তি নামক দলের নেতা বেন-গভির দীর্ঘদিন ধরে বলে আসছেন, তিনি আল আকসায় ইহুদিদের উপাসনার অনুমতি দিতে নিয়মে পরিবর্তন আনতে চান। ফিলিস্তিনিরা মনে করছেন, বেন-গভিরের আল আকসা ভ্রমণে বর্তমান পরিস্থিতির পরিবর্তনের আভাস।

বেন-গভিরের এ ধরনের সফরকে উস্কানি হিসেবে দেখছে ফিলিস্তিন। জাতিসংঘের বেঁধে দেওয়া রীতিনীতি উপেক্ষা করে ফিলিস্তিনিদের অধিকার খর্ব করার আরও একটি ইসরাইলি উদ্যোগ শুরু হচ্ছে বলে মনে করছেন ফিলিস্তিনিরা। বেন-গভিরের এমন পদক্ষেপের ফলে আল আকসা মসজিদে আবারও সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

ফিলিস্তিনিদের আশঙ্কা, ইসরাইলের ক্ষমতায় ফেরা নেতানিয়াহুর অধীনে দখলকৃত গাঁজা উপত্যকার পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে নতুন করে আরও অবৈধ ইহুদি বসতি গড়ে উঠবে।

সারাবাংলা/আইই

আল আকসা ইতামার বেন-গভির টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর