Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ওষুধের দাম বাড়ানোর জন্য কোম্পানিগুলোর চাপ আছে’

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ জানুয়ারি ২০২৩ ২১:০৪

ঢাকা: দেশে ওষুধের দাম বাড়াতে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে চাপ রয়েছে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদফতরের (ডিজিডিএ) মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ।

বুধবার (৪ জানুয়ারি) রাজধানী হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টস’র ৬ষ্ঠ রাউন্ডের চূড়ান্ত ফলাফল অবহিতকরণ কর্মশালায় এ কথা বলেন ডিজিডিএ’র মহাপরিচালক।

মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, ‘করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভা‌বে ডলার সংকট দেখা দিয়েছে। যার কার‌ণে ওষু‌ধের কাঁচামাল আমদানিতে সমস্যা হচ্ছে। তাই ওষুধের দাম বাড়ানোর বিষ‌য়ে কোম্পা‌নিগু‌লোর চাপ রয়েছে।’

তিনি বলেন, ‘দেশের ৯৮ শতাংশ ওষুধ আমা‌দের দে‌শে তৈ‌রি হ‌চ্ছে। মাত্র দুই শতাংশ ওষুধ আমদানি করে থা‌কি। তাই সমস্যা হওয়ার কথা নয়। তারপরও কোম্পা‌নিগু‌লোর চাপ সামলা‌তে সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে কথা হচ্ছে। একইসঙ্গে সংকট মোকাবিলায় বিভিন্ন কোম্পানি থেকে চিকিৎসকদের বিভিন্ন উপহার দেওয়া কমিয়ে দিতে হবে।’

উল্লিখিত বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার জানান, ওষুধের দাম বাড়ার পেছনে বড় একটি কারণ এর বিপণন প্রক্রিয়া। চিকিৎসকদের বিভিন্ন উপহার দেওয়া, প্রচারের জন্য মোড়ক চাকচিক্য করাসহ নানা কারণে দাম বেড়ে যায় ওষুধের। তাই মার্কেটিংয়ের ক্ষেত্রে নিয়ম মানা হচ্ছে কিনা, সেটা খতিয়ে দেখা দরকার।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবিরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/পিটিএম

ওষুধ দাম বাড়ানো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর