Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মামলা ছাড়াই ৫ লাখ টাকা ঋণ অবলোপনের সুযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ জানুয়ারি ২০২৩ ১৮:২৭

ঢাকা: ব্যাংক খাতের খেলাপি ঋণ কমাতে ঋণ অবলোপন নীতিমালা শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নীতিমালা অনুযায়ী, পাঁচ লাখ টাকার মন্দ মানের খেলাপি ঋণ মামলা না করে অবলোপনের মাধ্যমে ব্যালান্স শিট থেকে বাদ দিতে পারবে ব্যাংকগুলো।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের ‍নির্দেশনা অনুযায়ী, কৃষি এবং অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পসহ ক্ষুদ্র অংকের ঋণের মামলার খরচ যদি ঋণের অংকের চেয়ে বেশি হয়; তাহলে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ অবলোপনে মামলা করতে হবে না। ইসলামী শরীয়াহভিত্তিক ব্যাংকগুলোও তাদের বিনিয়োগের ক্ষেত্রে এ নীতিমালা অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারার প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে। যা অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে, দুই লাখ টাকার ঋণ মামলা না করে অবলোপনের সুযোগ ছিল। নতুন নির্দেশনায় ঋণ আদায় না হলেও কাগজ-কলমে খেলাপি ঋণের পরিমাণ কমবে।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য বলছে, ২০২২ সালের সেপ্টেম্বর মাস শেষে ব্যাংক খাতের মোট ঋণ স্থিতি দাঁড়িয়েছে ১৪ লাখ ৩৬ হাজার ১৯৯ কোটি ৮২ লাখ টাকা। এর মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে এক লাখ ৩৪ হাজার ৩৯৬ কোটি টাকা। যা মোট ঋণের ৯ দশমিক ৩৬ শতাংশ।

সারাবাংলা/জিএস/পিটিএম

৫ লাখ টাকা ঋণ অবলোপন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর