Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবি উপাচার্যের বাসভবনে হামলা: ২ আসামি কারাগারে


২ মে ২০১৮ ১৭:২৪

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ভাঙচুরের মামলায় দুই আসামির রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছে আদালত। বুধবার (২ মে) শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরীর আদালত আসামিদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া আসামিরা হলো- মাসুদ আলম ওরফে মাসুদ ও আবু সাঈদ ফজলে রাব্বি ওরফে সিয়াম। মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের এএসপি ফজলুল হক অভিযুক্ত আসামিদের দুইদিনের রিমান্ড শেষে আদালতে হাজির করেন। এসময় তিনি মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন।

অপরদিকে, আসামিপক্ষের আইনজীবী ইসমাইল হোসেন পাটোয়ারী জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে আসামিদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ২৯ এপ্রিল এ দুই আসামির দুইদিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। ওইদিন এ মামলায় রাকিবুল হাসান ওরফে রাকিব নামে এক আসামির চার দিন ও আলী হোসেন শেখ ওরফে আলীর তিন দিন রিমান্ড মঞ্জুর করেন আদালত।
ওইদিন দুপুরে ঢাবি সংলগ্ন চানখারপুল এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (দক্ষিণ) বিভাগ।

উল্লেখ্য, গত ৯ এপ্রিল রাতে অজ্ঞাতনামা অনেক মুখোশধারী সন্ত্রাসী ও দুস্কৃতিকারী লোহার রড, পাইপ, লাঠি ইত্যাদি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বাসভবনের বাউন্ডারি ওয়াল টপকে এবং ভবনের মূল ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে। পরে বাসভবনের মূল্যবান জিনিসপত্র, আসবাবপত্র, ফ্রিজ, টিভি, লাইট, কমোড ও বেসিনসহ অনেক মালামাল ভাঙচুর এবং মূল্যবান সম্পদ লুট করে। তাছাড়া ভবনে থাকা ২টি গাড়িও পুড়িয়ে দেয় এবং আরও ২টি গাড়ি ভাঙচুর করে। ভবনের সিসিটিভি ক্যামেরাগুলো ভেঙে সিসি ক্যামেরার ডিভিআরগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করে ফেলে দুর্বৃত্তরা।

বিজ্ঞাপন

ওই ঘটনায় ১০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সিকিউরিটি অফিসার এসএম কামরুল আহসান বাদী হয়ে মামলাটি দায়ের মামলা করেন। এছাড়া একই সময় কোটা সংস্কার আন্দোলনকারীদের রাস্তা বন্ধ করে টায়ার জ্বালানোসহ নাশকতা এবং পুলিশকে মারধরের ঘটনায় আরও তিনটি মামলা দায়ের করে পুলিশ। অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে প্রতিটি মামলাই রাজধানীর শাহবাগ থানায় দায়ের করা হয়।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, ভিসির বাসভবনে হামলার ঘটনায় মোট ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তবে তারা সবাই বহিরাগত, কেউই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নয়। বুধবার (২ মে) দুপুরে খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে মুক্তিযোদ্ধাদের এক সম্মাননা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সারাবাংলা/এআই/এমও

আরও পড়ুন:

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর