Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৭ দল নিয়ে আত্মপ্রকাশ করল ‘গণতন্ত্র বিকাশ মঞ্চ’

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ জানুয়ারি ২০২৩ ১৮:৪৫

ঢাকা: দেশের রাজনীতিতে আরও একটি রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ ঘটেছে। বিভিন্ন সময়ে বড় রাজনৈতিক দলগুলোর সঙ্গে জোট বেঁধে পরবর্তীতে ছিটকে পড়া এমন ১৭টি দল নিয়ে গঠিত হয়েছে ‘গণতন্ত্র বিকাশ মঞ্চ’। ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি এই জোটের নেতৃত্ব দিচ্ছে।

শনিবার (৭ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের রাজনৈতিক গুনগত মান পরিবর্তনই গণতন্ত্র বিকাশ মঞ্চের লক্ষ্য ও উদ্দেশ। এই জোট আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে বলেও জানানো হয়।

বিজ্ঞাপন

গণতন্ত্র বিকাশ মঞ্চ গঠিত হয়েছে ১৭টি দল নিয়ে। দলগুলো হলো এনপিপি, জাগপা, ন্যাপ ভাসানী, ডিপিবি, বাংলাদেশ ইসলামী ঐক্যফ্রন্ট, বিজিএ, বাংলাদেশ মানবাধিকার আন্দোলন, বাংলাদেশ নাগরিক কল্যাণ পার্টি, বিসিপি, গণমুক্তি পার্টি, বাংলাদেশ পল্লি উন্নয়ন পার্টি, বাংলাদেশ ন্যায় বিচার পার্টি, ইসলামিক ডেভেলপমেন্ট পার্টি, বাংলাদেশ জাতীয় লীগ, বাংলাদেশ শ্রমিক কল্যাণ পার্টি, বাংলাদেশ আইডিয়াল পার্টি এবং বাংলাদেশ জনকল্যাণ পার্টি।

সংবাদ সম্মেলনে এই জোট ১৮ দফা ঘোষণা করেছে। এর মধ্যে রয়েছে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার দাবি। ঘুষ, দুর্নীতি, অর্থপাচার বন্ধের দাবিও রয়েছে এই ১৮ দফায়।

সংবাদ সম্মেলনে বলা হয়, নতুন এই জোট সুষ্ঠু ধারার রাজনীতি, সম্প্রীতির রাজনীতি, সাম্যের রাজনীতি, দুর্নীতি ও মাদক বিরোধী রাজনীতির চর্চা করবে। এই জোট কথা বলবে জনগণের।

এনপিপির চেয়ারম্যান শেখ ছালাউদ্দীন ছলু বলেন, বিগত দিনে বিএনপিসহ অনেক রাজনৈতিক দলই জোট গঠন করেছে। কিন্তু তা আবার এক সময় ভেঙেও দেওয়া হয়েছে। এই জোট হবে একটি শক্তিশালী জোট। যা দেশ ও জনগণের জন্য কাজ করবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, তরুণ সমাজ মাদকে আসক্ত হচ্ছে। যা দেশের জন্য ভয়ানক ক্ষতিকর। আমরা মাদকমুক্ত দেশ গঠন করতে চাই। সেজন্য বিদ্যমান আইন প্রয়োগের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রম এ বিষয়ে আরও জোরদার করতে হবে।

বর্তমান ব্যাংকিং খাত ও দ্রব্যমূল্য নিয়েও কথা বলেন তারা।

সারাবাংলা/জেআর/আইই

গণতন্ত্র বিকাশ মঞ্চ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর