Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগুন রোধের ব্যবস্থা নেই এছাক ডিপোতে, জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ জানুয়ারি ২০২৩ ২০:২১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর হালিশহরে বেসরকারি ‘এছাক কনটেইনার ডিপো’। এর ভেতরে আছে একটি পেট্রোল পাম্প, কিন্তু সেটির অনুমোদন নেই। কয়েক হাজার কনটেইনার আছে, কিন্তু অগ্নি নির্বাপক যন্ত্র ফায়ার এক্সটিংগুইসার মাত্র সাড়ে তিন’শ। প্রতিষ্ঠানটিতে অগ্নি নিরাপত্তার এ চিত্র পেয়ে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (৭ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। এসময় ফায়ার সার্ভিসের কর্মকর্তারাও ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত সারাবাংলাকে বলেন, ’২০০০ সালে কনটেইনার ডিপোটি বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। ২২ বছর ধরে ব্যবসা করলেও এর কোনো অনুমোদিত অগ্নি নিরাপত্তা পরিকল্পনা নেই। লাইসেন্স ছাড়াই ডিপোর ভেতরে একটি পেট্রোল পাম্পের কার্যক্রম চলছে। আগুনের চরম ঝুঁকিতে আছে প্রতিষ্ঠানটি। আগুন লাগলে মানবিক বিপর্যয় সৃষ্টি হবে। এজন্য প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে এবং সাতদিনের মধ্যে পেট্রোল পাম্পের ছাড়পত্রের জন্য আবেদন করার নির্দেশনা দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, ২০২২ সালের ৪ জুন দিবাগত রাতে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার পর কয়েক দফা বিস্ফোরণ ঘটে। ডিপোতে থাকা রাসায়নিকের কারণে ছড়িয়ে পড়া ওই আগুন ৮৬ ঘণ্টা পর বিভিন্ন বাহিনীর চেষ্টায় নেভানো হয়। ভয়াবহ ওই অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে প্রথমে ৪১ জনের লাশ উদ্ধার করা হয়। পরে বিভিন্ন সময়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া এবং ডিপো পরিষ্কারের সময় বেশ কিছু মানবদেহের খণ্ডিত অংশ উদ্ধারের পর প্রশাসনের পক্ষ থেকে ৫১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়। আহত হন প্রায় দুই শতাধিক। তবে অগ্নিকাণ্ডের পর নিখোঁজ আটজনের খোঁজ এখনও মেলেনি।

এদিকে দুপুরে নগরীর বাংলাবাজারে দোভাষঘাটে আদিলা অ্যাপারেলস লিমিটেড নামে একটি পোশাক কারখানায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, ওই পোশাক কারখানায়ও অনুমোদিত কোনো অগ্নি নিরাপত্তা পরিকল্পনা নেই। পর্যাপ্ত ফায়ার এক্সটিংগুইসার, ভূগর্ভস্থ পানির ট্যাংক এবং বিকল্প এক্সিট প্ল্যানও নেই। কারখানাটিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সারাবাংলা/আরডি/এনএস

ইসহাক কনটেইনার ডিপো


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর