Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-ভারতের শিল্পীদের চিত্রকর্ম নিয়ে কলকাতায় শুরু ‘ক্রিয়েশন’

সারাবাংলা ডেস্ক
৭ জানুয়ারি ২০২৩ ২১:১৩

ঢাকা: বাংলাদেশের চারকোল গ্যালারি বিডি ও কলকাতার প্রগতির যৌথ আয়োজনে শিল্পকর্ম ও ভাস্কর্য প্রদর্শনী উদ্বোধন করা হয়েছে। প্রদর্শনীটি চলবে ১২ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

শুক্রবার (৬ জানুয়ারি) ‘ক্রিয়েশন’ শিরোনামের এই প্রদর্শনী শুরু হয়েছে কলকাতার নিউ টাউন নজরুল তীর্থ গ্যালারিতে। প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে আন্তর্জাতিক এ প্রদর্শনীর উদ্বোধন করেন স্বনামধন্য শিল্পী বাদল পাল ও শিল্প সমালোচক সুজিত কুমার ঘোষ।

প্রদর্শনীতে দুই বাংলার ২৫ জন শিল্পীর শিল্পকর্ম স্থান পেয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছেন আট জন শিল্পী। প্রদর্শনীতে মোট ছাপ্পান্নটি চিত্রকর্ম ও তিনটা ভাস্কর্য প্রদর্শিত হচ্ছে। বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- ফারহানা আফরিন, রিফাদ জামান, এভলী চাকমা, প্রদীপ্ত বালা, নুসরাত সুলতানা রিংকি, অনামিকা সুর, রেদওয়ান হক হৃদয় এবং কিউরেটর শারমিন রহমান খান।

প্রদর্শনীর আয়োজন নিয়ে চারকোল গ্যালারি বিডির কর্ণধার শারমিন রহমান খান বলেন, ‘বাংলাদেশের চিত্র কর্মগুলোর মাধ্যমে কলকাতার শিল্পীদের সঙ্গে আমাদের শিল্পীদের কাজের পরিচয় করে দেওয়াই মূল লক্ষ্য। শিল্পের আদান-প্রদানের মাধ্যমে দুইবাংলার শিল্পীদের মেলবন্ধন সুন্দর ও দৃঢ় হবে।’

তিনি আরও বলেন, ‘প্রগতি কলকাতার একটি শৈল্পিক সংগঠন। তারা দীর্ঘ বিশ বছর ধরে চিত্র প্রদর্শনীর আয়োজন করে চলেছে। তাদের এই পথ চলায় চারকোল গ্যালারি বিডি ১০ম বারের মতো যৌথভাবে অংশ নিল। আমরা দারুণ গর্বিত নিজের দেশকে উপস্থাপন করতে পেরে।’

উদ্বোধনী আয়োজনের শেষে প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীদের সম্মাননা স্মারক দেওয়া হয়।

সারাবাংলা/পিটিএম

চারকোল চিত্রশিল্পী বাংলাদেশ ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর