Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজ চুক্তি সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ জানুয়ারি ২০২৩ ১১:১১

ঢাকা: চলতি বছরে হজ পালনে সৌদি আরব সরকারের সঙ্গে ‘হজ চুক্তি’ সই হবে আগামীকাল সোমবার (৯ জানুয়ারি)। চুক্তিতে বাংলাদেশের পক্ষে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এবং সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ সই করবেন।

এ উদ্দেশ্যে ধর্ম প্রতিমন্ত্রীর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল সৌদি আরবে পৌঁছেছেন বলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন সারাবাংলাকে জানান, হজ চুক্তির লক্ষ্যে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে শনিবার (৭ জানুয়ারি) সৌদি আরবে পৌঁছেছে তিন সদস্যের প্রতিনিধি দল। প্রতিনিধি দলে আরও রয়েছেন হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

এ ছাড়া সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, হজ কাউন্সিলর, কনসাল জেনারেল প্রতিনিধিও দলে যুক্ত হবেন। চলতি বছরের হজ পালনের জন্য তারা সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশের পক্ষে হজ চুক্তিতে স্বাক্ষর করবেন বলেও জানান তিনি।

জানা গেছে, নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ায় এবারও হজ পালন সীমিত রাখা হচ্ছে। বহাল থাকতে পারে আগের বছরের কোটা।

উল্লেখ্য, কোটা অনুযায়ী বাংলাদেশ এক লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লি পাঠাতে পারে। ২০১৯ সালে এই কোটা ১০ হাজার বাড়ানো হলেও করোনাভাইরাস মহামারির কারণে ওই বছর হজ আয়োজনই বন্ধ করে সৌদি সরকার। পরে সীমিত আকারে অনুষ্ঠিত হলেও বিদেশিদের জন্য টানা তিন বছর হজ পালনে নিষেধাজ্ঞা ছিল। এরপর করোনা মহামারি কমে এলে গত বছর ২০২২ সালে করা হজ চুক্তিতে ৬০ হাজার হজ পালনের অনুমতি দেওয়া হয়।

বিজ্ঞাপন

জানা গেছে, এবারও আগের কোটা অনুযায়ী এক লাখ ২৭ হাজার ১৯৮ মুসল্লি হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার আর বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার জন হজ পালন করতে পারবেন। সেই অনুযায়ী খসড়া চুক্তি প্রস্তুত করা হয়েছে।

তবে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ৬৫ বছরের বেশি বয়সের বয়সীদের হজ পালনে সৌদি আরব সরকার যে নিষেধাজ্ঞা দিয়েছিল তা প্রত্যাহার চাইবে বাংলাদেশ।

হজ ব্যবস্থাপনায় বাংলাদেশ সৌদি আরবের মধ্যে ‘রুট টু মক্কা’ ইনিশিয়েটিভ চুক্তি হয় গত নভেম্বরে। সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদ বাংলাদেশ সফরে এলে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে এই চুক্তি অনুষ্ঠিত হয়। এই চুক্তির আওতায় এবার সকল হজযাত্রীদের ইমিগ্রেশন ও লাগেজ তল্লাসির কাজ ঢাকাতেই শেষ হবে। ফলে কমবে হয়রানি।

চলতি বছরের জুন মাসের শেষ সপ্তাহে হজ অনুষ্ঠিত হতে পারে।

সারাবাংলা/জেআর/ইআ

এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) টপ নিউজ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর