Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরাজগঞ্জ সোলার পার্কের পিপিএ ও আইএ চুক্তি সই

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ জানুয়ারি ২০২৩ ১৪:৩১

ঢাকা: বাংলাদেশ ও চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (বিসিআরইসিএল) যৌথ উদ্যোগে দুটি সোলার পার্ক নির্মাণ করা হচ্ছে। এগুলো হলো, সিরাজগঞ্জে ৬৮ মেগাওয়াট এবং পাবনার সুজানগরে ৬৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার সোলার পার্ক। দুটি প্রকল্পই বাস্তবায়নের পথে। এবার সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট সোলার পার্ক প্রকল্পের পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ) ও ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্ট (আইএ) সই হয়েছে।

সোমবার (৯ জানুয়ারি) রাজধানীর বিদ্যুৎ ভবনে প্রতিমন্ত্রী নসরুল হামিদের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাংলাদেশের যত অকৃষি জমি আছে তা রিনিউয়েবল এনার্জির আওতায় আনা যায় কি না তা দেখা হচ্ছে। ছোট ছোট সোলার পার্ক তৈরি করে হলেও রিউয়েনেবল এনার্জির আওতায় আনার চেষ্টা করছি। কারণ এটা (রিনিউয়েবল এনার্জি) উৎপাদনে কোনো জ্বালানি খরচ হয় না, চার্জ লাগে না।

তিনি বলেন, বর্তমানে ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য উৎস থেকে পাওয়ার অপেক্ষায়। আগামী দুই বছরের মধ্যে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য থেকে গ্রিডে যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (নওপাজেকো) এবং চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট  (সিএমসি)-এর যৌথ মালিকানা রয়েছে সিরাজগঞ্জে ৬৮ মেগাওয়াট সোলার পার্কে। বাংলাদেশ- চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (বিসিআরইসিএল) পার্কটি নির্মাণ করছে।

জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বাড়াতে ২০২০ সালের ১ সেপ্টেম্বর যাত্রা শুরু করে বিসিআরইসিএল।

সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট সোলার পার্কটি প্রকল্পটি বিসিআরইসিএল এর আওতায় প্রথম বিদ্যুৎকেন্দ্র। গেল বছরের ফেব্রুয়ারিতে বিসিআরইসিএল ও কনসোর্টিয়াম অব প্যারিওশেন ফেডি সিনোহাইড্রো চায়নার মধ্যে ইপিসি চুক্তি স্বাক্ষরিত হয়।

এছাড়া পায়রা ৫০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎকেন্দ্রসহ আরও বেশ কয়েকটি নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে জানানো হয় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে।

জানা গেছে, ৮৭ দশমিক ৭১ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটিতে দুই পক্ষের ৫০-৫০ শেয়ার থাকবে। সরকারের নিজস্ব ব্যয়ে নির্মাণাধীন প্রকল্পটি ২০২৩ সালের ডিসেম্বরে বাণিজ্যিক উৎপাদন শুরুর পরিকল্পনা রয়েছে।

পাবনা ৬৪ মেগাওয়াট সোলার পার্ক প্রকল্পেরও পিপিই ও আইএ শিগগিরই স্বাক্ষর হবে বলে অনুষ্ঠানে জানানো হয়েছে।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর