Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আহমেদুল কবীর

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ জানুয়ারি ২০২৩ ১৬:৩০

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ডা. আহমেদুল কবীর। তিনি প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালকের (প্রশাসন) দায়িত্ব পালন করে আসছিলেন।

সোমবার (৯ জানুয়ারি) স্বাস্থ্য সেবা বিভাগের পার-২ অধিশাখার সিনিয়র সহকারী সচিব মো. আলমগীর কবীরের সই করা এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিয়মিত মহাপরিচালক পদায়ন না হওয়া পর্যন্ত অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরকে (৪২৭৩২) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের রুটিন দায়িত্ব পালনের অনুমতিসহ গুরুত্বপূর্ণ আর্থিক কার্যক্রম পরিচালনার জন্য আয়ন ব্যয়ন কর্মকর্তার (ডিডিও) ক্ষমতা/দায়িত্ব অর্পণ করা হলো।

জনস্বার্থে এ আদেশ জারি করা হলো এবং অবিলম্বে তা কার্যকর হবে—উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

উল্লেখ্য, সবশেষ অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম অধিদফতরের মহাপরিচালক ছিলেন। তার মেয়াদ গত ৩১ ডিসেম্বর শেষ হয়। ২০২০ সালের ২৬ জুলাই অধিদফতরের মহাপরিচালকের পদে নিয়োগ দেওয়া হয় তাকে। তার স্বাভাবিক চাকরির মেয়াদ শেষ হয় একই বছরের ৩১ ডিসেম্বর। এরপর তার মেয়াদ বৃদ্ধি করে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়।

বছরের শুরুতেই তিনি সরকার নির্দেশিত সময়ে মহাপরিচালক পদের দায়িত্বভার ছেড়ে দেন।

অধ্যাপক ডা. খুরশীদের মেয়াদ শেষে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক ডা. আহমেদুল কবীর৷

সরকারি নির্দেশনায় এবার তাকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের রুটিন দায়িত্ব পালনের অনুমতিসহ গুরুত্বপূর্ণ আর্থিক কার্যক্রম পরিচালনার জন্য আয়ন ব্যয়ন কর্মকর্তা হিসেবে দায়িত্ব দেওয়া হলো।

দেশের স্বাস্থ্যসেবায় অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাডব্যাংকের বিরুদ্ধে অভিযান চালিয়ে শক্ত অবস্থান নেন অধ্যাপক ডা. আহমেদুল কবির। বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের অনুমোদন নিশ্চিত করার পাশাপাশি প্রতিষ্ঠানগুলোর সাইনবোর্ডে নিবন্ধন নম্বর ও মেয়াদ উল্লেখ করার মতো সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য অভিযান চলমান রাখার ঘোষণাও দেন অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক ড. আহমেদুল কবীর সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। বিসিএস স্বাস্থ্য ক্যাডারের মাধ্যমে কর্মজীবন শুরু তার। তিনি সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি ঢাকা মেডিকেল কলেজে আবাসিক চিকিৎসকের দায়িত্ব পান।

২০০৮ সালে সহকারী অধ্যাপক ও ২০১৩ সালে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান তিনি। ২০২০ সালে ১১ ডিসেম্বর মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পান।

২০২১ সালের ১১ নভেম্বর স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) পদে দায়িত্ব পান অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

অধ্যাপক ডা. আহমেদুল কবীর সোসাইটি অব মেডিসিনের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন। আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তার ৪০টিরও বেশ লেখা প্রকাশিত হয়েছে।

সারাবাংলা/এসবি/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর