Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারিক ক্ষমতা থাকছে না ইউএনও আরাফাতের, আপিলেও আদেশ বহাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ জানুয়ারি ২০২৩ ১৭:৫৬

খাগড়াছড়ি: বিচারিক ক্ষমতা কেড়ে নেওয়া খাগড়াছড়ির রামগড়ের সেই ইউএনও’র বিরুদ্ধে দেওয়া হাইকোর্টের আদেশ আপিল বিভাগেও বহাল রয়েছে।

সোমবার (৯ জানুয়ারি) সুপ্রীম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দীকীর নেতৃত্বে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জাহাঙ্গীর হোসাইন এর পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানী শেষে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। একইসঙ্গে আদালত তিন মাসের মধ্যে রিটটিও নিষ্পত্তি করতে বলেছেন।

সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেন রিটকারীর পক্ষে শুনানিতে অংশ নেওয়া ব্যারিস্টার হাসান এম এস আজিম। শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোরশেদ। ইউএনও খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত এর পক্ষে ছিলেন আইনজীবী আহসানুল করিম।

গত ৬ ডিসেম্বর আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম ইউএনওর বিচারিক ক্ষমতা কেড়ে নেওয়ার আদেশ বহাল রাখেন।

গত ২৩ অক্টোবর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুজন দিনমজুরের কারাদণ্ড দেয়ার ঘটনায় খাগড়াছড়ির রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খোন্দকার ইখতিয়ার উদ্দিন আরাফাতের বিচারিক ক্ষমতা কেড়ে নিতে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

গত ২০ নভেম্বর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে খাগড়াছড়ির রামগড় উপজেলার দিনমজুর আবুল কালাম ও রুহুল আমিনকে দেওয়া সাজা কেন অবৈধ হবে না এবং তাদের কেন ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দু’জন দিনমজুরের কারাদণ্ড দেওয়ার ঘটনায় খাগড়াছড়ির রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাতকে মোবাইল কোর্ট পরিচালনা থেকে বিরত রাখতে নির্দেশ দেন আদালত। জনপ্রশাসন সচিব ও খাগড়াছড়ির ডিসিকে এ নির্দেশ কার্যকর করতে বলা হয়। ওইদিন বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

হাইকোর্ট কর্তৃক বিচারিক ক্ষমতা কেড়ে নেওয়া সেই ইউএনও অস্ট্রেলিয়ায় চলে গেছেন গত ৮ জানুয়ারি। জনপ্রশাসন মন্ত্রণালয় গত বছরের ২৮ ডিসেম্বর থেকে ২০২৫ সালের ২২ জানুয়ারি পর্যন্ত তার সরকারি ছুটি মন্জুর হয়েছে। গত ৭ ডিসেম্বর এ সংক্রান্ত প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন জনপ্রশাসন মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব মো. তোফাজ্জল হোসেন।

গত ৫ আগস্ট একটি দৈনিক পত্রিকায় ‘প্রশাসন-বিজিবি বিরোধ: কারাগারে দিনমজুর‘ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, জমি নিয়ে বিরোধ চলছে খাগড়াছড়ির রামগড় উপজেলা প্রশাসন ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মধ্যে। আর সেই বিরোধের সাতে-পাঁচে না থেকেও কারাগারে যেতে হলো দুই দিনমজুরকে।

গত ১ আগস্ট রামগড় উপজেলা প্রশাসন ও বিজিবি বিরোধপূর্ণ জায়গায় বেড়া দেওয়ার কাজ করতে গেলে ইউএনও খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত দুজন দিনমজুরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দেন। দিনমজুরের কারাদণ্ডের পর বিষয়টি উচ্চ আদালত পর্যন্ত গড়ায়। চট্টগ্রামে দুই দিনমজুরকে আইনী সহায়তা দিয়ে সার্বিক সহযোগিতা করেছেন মানবাধিকার আইনজীবী জিয়া হাবিব আহসানসহ অন্যরা।

সারাবাংলা/একে

ইউএনও আরাফাত টপ নিউজ বিচারিক ক্ষমতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর