Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলা হাইকোর্টে স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২৩ ১৫:০৮

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১০ জানুয়ারি) ওই মামলার কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে তার করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল্লাহ আল নোমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কামরুল আহসান খান আসলাম।

একটি পালা গানে ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগ এনে ২০২০ সালে ৩১ জানুয়ারি রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলাটি করেন ঢাকা আইনজীবী সমিতির সদস্য মো. ইমরুল হাসান।

রিতার সঙ্গে অন্য দু’আসামি হলেন শাজাহান ও ইকবাল হোসেন।

মামলার পর ২০২০ সালের ২০ অক্টোবর পিবিআইর পরিদর্শক শেখ মো. মিজানুর রহমান মামলার তদন্ত করে তিন জনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেন।

সেই প্রতিবেদন আমলে নিয়ে আদালত রিতাসহ তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে আত্মসমর্পণ করে জামিন নেন রিতা।

পরবর্তীতে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে ২০২১ সালের ২৫ অক্টোবর রিতাসহ তিন জনের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। বর্তমানে মামলাটি সাক্ষ্যগ্রহণের পর্যায়ে রয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার ব্যাখ্যায় আইনজীবী মো. ইমরুল হাসান বলেন, পালা গানের আসরে প্রতিপক্ষকে আক্রমণ করতে গিয়ে রিতা ‘মহান আল্লাহকে নিয়ে চরম ধৃষ্টতা, অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন’। আর তা ইউটিউবে ছড়িয়ে পড়ে।

যদিও মামলার পরদিনই ২০২০ সালে ১ ফেব্রুয়ারি রিতা দেওয়ান ইউটিউবে এসে এ বিষয়ে ক্ষমা চেয়েছিলেন।

সারাবাংলা/কেআইএফ/একে

বাউল শিল্পী রিতা দেওয়ান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর