Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম ধাপে মে’তে স্কুলবাস চালু করবে ডিএনসিসি: মেয়র আতিক

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২৩ ২০:২৫

ফাইল ছবি

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকার কয়েকটি স্কুলে প্রথম ধাপে স্কুলবাস চালু করা হবে বলে জানিয়েছন মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, শিক্ষক এবং অভিভাবকদের আগ্রহ ও সমর্থন এটি বাস্তবায়নে ব্যাপক ভূমিকা রাখবে। আশা করছি প্রথম ধাপে মে মাসে স্কুলবাসগুলো চালু করতে পারবো।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বনানীর চিটাগাং গ্রামার স্কুলে শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে স্কুল বাস নিয়ে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

মেয়র আতিক বলেন, বাবা-মায়ের কাছে সবচেয়ে মূল্যবান সম্পদ তার সন্তান। তাদের নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। বিষয়টি মাথায় রেখে প্রথমধাপেই সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার করে শিশুদের নিরাপত্তা নিশ্চিত করে স্কুল বাসগুলো পরিচালনা করা হবে এবং অ্যাপসের মাধ্যমে বাসগুলো ট্র্যাকিং করা হবে।

তিনি বলেন, স্কুলবাসের চালক ও স্টাফদের প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে। একটি হটলাইন নম্বর থাকবে যেটির মাধ্যমে অভিভাবকেরা সার্বক্ষণিক যোগাযোগ করতে পারবেন।

অভিভাবকদের প্রশ্নের জবাবে মেয়র আতিক বলেন, অনেক শিক্ষার্থী মিলে একটি স্কুল বাসে যাতায়াত করবে। যেখানে একজন শিক্ষার্থী একাই একটি গাড়ি ব্যবহার করে। তাই পুলিশের ট্রাফিক বিভাগকে আহবান করা হবে যেন সিগনালে স্কুল বাসকে অগ্রাধিকার দেয়া হয়।

তিনি বলেন, এছাড়াও স্কুল বাসে উঠার সঙ্গে সঙ্গেই শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করা হবে। নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বারোপ করা হবে। কোন বাস নষ্ট হয়ে গেলে সেক্ষেত্রে বিকল্প বাসের ব্যবস্থা থাকবে যেন দ্রুত সার্ভিস দেয়া যায়।

তিনি আরও বলেন, স্কুলের পাশে ৫০০ মিটারের মধ্যে কোন প্রকার অস্থায়ী দোকানপাট থাকবে না। স্কুল বাসে শিক্ষার্থীরা যেন স্বাচ্ছন্দ্যে স্কুল বাসে ওঠা-নামা করতে পারে সেজন্য স্কুলের পার্শ্ববর্তী এলাকায় গাড়ি পার্কিং বন্ধ করা হবে। আমরা সব দিক বিবেচনায় নিয়েই কাজ করছি।

বিজ্ঞাপন

মেয়র বলেন, আজকে চিটাগাং গ্রামার স্কুলে এসেছি। পরবর্তীতে স্কলাস্টিকা স্কুল, স্যার জন উইলসন স্কুল ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল স্কুলেও যাবো শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে আলাপ করতে। স্কুলবাস সার্ভিস চালু করার জন্য কয়েকটি স্কুল আমাদের সঙ্গে যোগাযোগ করছে।

মতবিনিময় সভায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মাদ শরীফ উদ্দীন, পুলিশের ট্রাফিক বিভাগের প্রতিনিধি, চিটাগং গ্রামার স্কুল-ঢাকার প্রিন্সিপাল আছিয়া আলম চৌধুরীসহ অন্যান্য শিক্ষক এবং অভিভাবকেরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/এনইউ

আতিক টপ নিউজ ডিএনসিসি মেয়র স্কুলবাস

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর