Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নয়াপল্টনে বিএনপির গণঅবস্থান শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ জানুয়ারি ২০২৩ ১১:০০

ঢাকা: বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, খালেদা জিয়ার স্থায়ী জামিনসহ ১০ দফা দাবিতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের গণঅবস্থান কর্মসূচি শুরু করেছে বিএনপি।

বুধবার (১১ জানুয়ারি) সকাল ১০টায় এ কর্মসূচি শুরু হয়েছে। চলবে বিকেল ৩টা পর্যন্ত।

সদ্য কারামুক্ত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়াপল্টনের গণঅবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সব কিছু ঠিক থাকলে বেলা ১২টায় তিনি নয়াপল্টনে আসবেন বলে জানিয়েছেন মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

এ ছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন এবং সদ্য কারামুক্ত মির্জা আব্বাসও নয়াপল্টনের গণঅবস্থান কর্মসুচিতে উপস্থিত থাকবেন। দলের বিভিন্ন পর্যায়ের নেতারা এরইমধ্যে গণঅবস্থান কর্মসূচিতে যোগ দিয়েছেন।

এর আগে, মঙ্গলবার সন্ধ্যায় সন্ধ্যায় কতকগুলো শর্ত সাপেক্ষে গণঅবস্থান কর্মসূচির অনুমোদন দেয় ঢাকা মেট্টোপলিটন পুলিশ (ডিএমপি)। শর্তগুলোর মধ্যে রয়েছে সড়ক অবরোধ না করে ফুটপাতে এই গণঅবস্থান কর্মসূচি পালন করতে হবে।

বিএনপি নেতারা বলেছেন, জনদুর্ভোগ এড়াতে ফুটপাত ধরে সড়ক বিভাজক পর্যন্ত, সড়কের একটি অংশে তারা অবস্থান নেবেন। তবে সব কিছু নির্ভর করবে নেতাকর্মী, সমর্থক, শুভাকাঙ্ক্ষিদের উপস্থিতির ওপর।

ঢাকা ছাড়াও আরও ৯টি বিভাগীয় শহরে একযোগে এ কর্মসূচি পালন করছে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দলগুলো। আর এই কর্মসূচিগুলোতে যোগ দিতে এরই মধ্যে বিএনপির শীর্ষ নেতারা বিভাগীয় শহরে অবস্থান করছেন। সিলেটের গণঅবস্থান কর্মসূচিতে আছেন বিএনপির স্থায়ী কমিটি সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, রাজশাহীতে ডক্টর আব্দুল মঈন খান, ময়মনসিংহে বিএনপির স্থায়ী কমিটি সদস্য নজরুল ইসলাম খান, চট্টগ্রামে আমির খসরু মাহমুদ চৌধুরী, বরিশালে বিএনপি স্থায়ী কমিটি সদস্য সেলিমা রহমান, রংপুরে ইকবাল হাসান মাহমুদ টুকু, কুমিল্লায় বিএনপির ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, খুলনায় বিএনপি ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু এবং ফরিদপুরে আছেন আহমেদ আজম খান।

এদিকে যুগপৎ আন্দোলনের শরিক জোট ‘গণতন্ত্র মঞ্চ’ জাতীয় প্রেস ক্লাব সামনে, ১২ দলীয় জোট বিজয় নগর পানির ট্যাংক, জাতীয়তাবাদী সমমনা জোট পুরানা পল্টন প্রীতম হোটেলের উল্টো দিকে, এলডিপি কারওয়ান বাজার এফসিডি সংলগ্ন এলডিপি অফিসের সামনে, বাম গণতান্ত্রিক ঐক্য জোট জাতীয় প্রেস ক্লাবের সামনে পূর্ব প্রান্তে গণঅবস্থান কর্মসূচি পালন করছে।

ঢাকার গণঅবস্থান কর্মসূচি ঘিরে পুলিশ সতর্ক ব্যবস্থা নিয়েছে। নয়াপল্টন এবং এর আশপাশের এলাকায় গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

সারাবাংলা/এজেড/ইআ

বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর