Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফকিরাপুল থেকে নাইটিঙ্গেল পর্যন্ত কর্মীদের অবস্থান, মঞ্চে নেতারা

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ জানুয়ারি ২০২৩ ১৩:২১

ঢাকা: বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং খালেদা জিয়ার স্থায়ী জামিনসহ ১০ দফা দাবিতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে চলছে বিএনপির গণ-অবস্থান কর্মসূচি। এই মুহূর্তে দলটির নেতাকর্মীদের অবস্থান ফকিরাপুল থেকে নাইটিঙ্গেল পর্যন্ত বিস্তার লাভ করেছে। আর বিএনপির শীর্ষ নেতারা রয়েছেন মূল মঞ্চে।

সদ্য কারামুক্ত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সকাল ১১টা ৫০ মিনিটে নয়াপল্টনের গণ-অবস্থান কর্মসূচিতে যোগ দেন। এর ১৫ মিনিট পর গণঅবস্থান কর্মসূচি মঞ্চে আসেন সদ্য কারামুক্ত আরেক নেতা দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। আগে থেকেই মঞ্চে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র নেতা ডক্টর খন্দকার মোশাররফ হোসেন।

সকাল ১০টায় শুরু হওয়া এ গণ-অবস্থান কর্মসূচির কারণে সকাল সাড়ে ১১ টার দিকে নয়াপল্টন সড়কের দক্ষিণ এবং উত্তর পাশের লেন সম্পূর্ণ বন্ধ হয়ে। তবে দুপুর ১২ টার দিকে সিনিয়র নেতারা মঞ্চে উপস্থিত হওয়ার পর সড়কের উত্তর পাশ ফাঁকা করে দেওয়ার আহ্বান জানানো হয়। মঞ্চের এই আহ্বানের প্রেক্ষিতে দুপুর সোয়া ১২টায় পুলিশের সহায়তায় সড়কের উত্তর পাশ দিয়ে যানচলাচল স্বাভাবিক হয়।

বিএনপির গণ-অবস্থান কর্মসূচিতে নেতাকর্মীদের জমায়েত, ছবি: সারাবাংলা

বিএনপির গণ-অবস্থান কর্মসূচিতে নেতাকর্মীদের জমায়েত, ছবি: সারাবাংলা

মঙ্গলবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় যেসব শর্ত সাপেক্ষে গণ-অবস্থান কর্মসূচির অনুমোদন দেয় ঢাকা মেট্টোপলিটন পুলিশ (ডিএমপি) সেগুলোর মধ্যে ছিল সড়ক অবরোধ না করে ফুটপাতে এই গণ-অবস্থান কর্মসূচি পালন করা। বিএনপি নেতারাও বলেছিলেন- জনদুর্ভোগ এড়াতে ফুটপাত ধরে সড়ক বিভাজক পর্যন্ত সড়কের একটি অংশে তারা অবস্থান নেবেন। কিন্তু মাঝের জায়গা ফাঁকা রেখে সড়ক প্রবেশ পথ বন্ধ করে সকাল থেকে সেখানে অবস্থান করছিল বিএনপির নেতাকর্মীরা।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ডক্টর খন্দকার মোশাররফ হোসেন এবং মির্জা আব্বাস ছাড়াও এই মুহূর্তে মূলমঞ্চে অবস্থান করছেন দলটির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আব্দুল কুদ্দুস, আফরোজা খানম রীতা, কেন্দ্রীয় নেতা আসাদুজ্জামান রিপন, মাসুদ আহমেদ তালুকদারসহ সিনিয়র নেতারা।

ছবি: সারাবাংলা

ছবি: সারাবাংলা

গণ-অবস্থান কর্মসূচি শুরু হয়েছে কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে। এরপর দলীয় সংগীত পরিবেশন করেন জাসাস শিল্পীরা। অনুষ্ঠান পরিচালনা করছেন সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক, দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু।

এদিকে যুগপৎ আন্দোলনের শরিক জোট ‘গণতন্ত্র মঞ্চ’ জাতীয় প্রেস ক্লাব সামনে, ১২ দলীয় জোট বিজয়নগর পানির ট্যাংক, জাতীয়তাবাদী সমমনা জোট পুরানা পল্টন প্রীতম হোটেলের উল্টো দিকে, এলডিপি কারওয়ান বাজার এফসিডি সংলগ্ন এলডিপি অফিসের সামনে, বাম গণতান্ত্রিক ঐক্য জোট জাতীয় প্রেস ক্লাবের সামনে পূর্ব প্রান্তে গণ-অবস্থান কর্মসূচি পালন করছে।

সারাবাংলা/এজেড/এনএস

টপ নিউজ বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর