Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জনগণকে সঙ্গে নিয়ে আত্মার ঐক্য গড়ে তোলার আহ্বান গণতন্ত্র মঞ্চের

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ জানুয়ারি ২০২৩ ১৩:৪৬

ঢাকা: সরকার পতনে জনগণকে সঙ্গে নিয়ে আত্মার ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন সাতদলীয় রাজনৈতিক জোট গণতন্ত্র মঞ্চের নেতারা।

বুধবার (১১ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে পূর্বঘোষিত গণঅবস্থান কর্মসূচি পালন করে জোটটি। এদিন সকাল ১১টা থেকে কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও ১২টার আগে নেতাকর্মীরা মঞ্চে উপস্থিত হননি। ফলে যথাসময়ে কর্মসূচি শুরু হয়নি।

বেলা ১২টার দিকে বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, জাসদ (রব)-এর সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মোহাম্মদ স্বপনের নেতৃত্বে একটি মিছিল কর্মসূচি স্থলে আসে। এর আগে সকাল থেকেই জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন নিরাপত্তা বাহিনীর সদস্যরা অবস্থান নেন।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন রাষ্ট্রসংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম। সমাবেশ থেকে আগামী ১৬ জানুয়ারি ১১টায় আর সি ভবনের সামনে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি করার ঘোষণা দেওয়া হয়েছে।

গণঅবস্থান কর্মসূচিতে জাসদ সভাপতি আ স ম আব্দুর রব ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না অংশ নেননি। এ ব্যাপারে দলীয় নেতাকর্মীরা জানিয়েছেন তারা দু’জনই অসুস্থ।

গণঅবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, সরকার পতনের যুগপৎ আন্দোলন শুরু হয়েছে। সরকারের পতন ঘটিয়ে রাষ্ট্র সংস্কার করে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার কায়েম করা হবে। এজন্য জনগণকে সঙ্গে নিয়ে আত্মার ঐক্য গড়ে তোলতে হবে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, আলেম-ওলামাসহ রাজনৈতিক বন্দীদের নিঃশর্ত মুক্তিও দাবি করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃতি করে বলেন, ‘ধাক্কা দিয়ে আওয়ামী লীগকে ফেলে দেওয়া যাবে না। প্রধানমন্ত্রীর বক্তব্যে প্রমাণ করে তিনি উদ্বিগ্ন। এজন্য সরকারকে ছোট ধাক্কা দিয়ে ফেলে দেওয়া যাবে না। তাই জোরেশোরে ধাক্কা দিয়ে গলায় গামছা লাগিয়ে সরকারকে ক্ষমতা থেকে নামাতে হবে।’

তিনি সরকারকে ‘বেহায়া’ আখ্যা দিয়ে বলেন, ‘জনগণের কথা এই বেহায়া সরকার শুনবে না। এজন্য গণতন্ত্র মঞ্চের আন্দোলন আরও জোরদার করতে হবে। শপথ নিতে হবে সরকার না হটিয়ে ঘরে ফিরে যাব না।’

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ‘এই সরকার ভয়ে বেসামাল হয়ে পড়ছে। তাই ক্ষমতায় টিকে থাকার জন্য বিরোধী দলের নেতাদের ভয়-ভীতি দেখিয়ে ক্ষমতায় টিকে থাকতে চায়।’

তিনি বলেন, ‘সরকার দেশকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছে। অর্থনীতিকে ধ্বংস করে ফেলেছে। গুম খুন অপহরণ করে জনজীবনে আতঙ্ক সৃষ্টি করেছে। এখন সরকার আতঙ্কের মধ্যে আছে। সরকারের পায়ের নিচের মাটি সরে গেছে। এখন তারা মরণ কামড় দিবে।’

সারাবাংলা/এএইচএইচ/আইই

গণতন্ত্র মঞ্চ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর