Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রপতি পদে বসার যোগ্যতা আমার নেই: ওবায়দুল কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ জানুয়ারি ২০২৩ ১৩:৩১

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি কে হচ্ছেন তা নিয়ে সরকার ও ক্ষমতাসীন দলের ভিতরে নানা আলোচনা চলছে। সে আলোচনায় স্থান পাচ্ছে হ্যাভি ওয়েটদের কয়েকজনের নাম। শোনা যাচ্ছে আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সরকারের সড়ক পরিহন মন্ত্রী ওবায়দুল কাদেরের নামও। যদিও এ তথ্য উড়িয়ে দিয়ে ওবায়দুল কাদের বলেছেন, রাষ্ট্রপতি হওয়ার যোগ্যতা আমার নেই।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সচিবালয়ের নিজ দফতরে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এক জরুরি সংবাদ ব্রিফিং এ সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন, তা সময়ই বলবে। তবে আমার নিজের ওই পদে যাবার যোগ্যতা নেই। নারী কেউ হবেন কি,না? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটাও জানি না।

উল্লেখ্য, আগামী ২৩ এপ্রিল শেষ হচ্ছে রাষ্ট্রপতি আবদুল হামিদের মেয়াদ। ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। রাষ্ট্রপতি হিসেবে সফলতার সঙ্গে পাঁচ বছর দায়িত্ব পালনের পর তিনি ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি দ্বিতীয় মেয়াদে ২১তম রাষ্ট্রপতি নির্বাচিত হোন।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী, একজন রাষ্ট্রপতি দুই মেয়াদের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না। সংবিধানের ৫০ অনুচ্ছেদে স্পষ্ট বলা আছে একজন রাষ্ট্রপতি কার্যভার গ্রহণ থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য দায়িত্ব পালন করবেন। ধারা ৫০(৩) অনুচ্ছেদ বলছে, একাধিক হোক বা না হোক দুই মেয়াদের অধিক রাষ্ট্রপতি পদে কোনো ব্যক্তি থাকতে পারবেন না।

নিয়ম অনুযায়ী, ক্ষমতাসীন দল আস্থাভাজনদের মধ্য থেকে কাউকে রাষ্ট্রপতি নিয়োগ দিয়ে থাকেন। এখন কে হবেন বা কাকে রাষ্ট্রের সর্বোচ্চ পদে দায়িত্ব দেওয়া যায় এ সরকারের উচ্চ মহলে আলোচনা চলছে। নাম এসেছে জেষ্ঠ্য রাজনীতিকদেরও। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত আসবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকেই।

সারাবাংলা/জেআর/ইআ

ওবায়দুল কাদের টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর