Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তীব্র যানজট উপেক্ষা করেই বাণিজ্যমেলায় উপচেপড়া ভিড়

রাজনীন ফারজানা, স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জানুয়ারি ২০২৩ ২৩:৩২

ঢাকা: তীব্র যানজটে দমেনি বাণিজ্যমেলামুখী মানুষের স্রোত। শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল থেকেই দলে দলে মানুষ ভিড় করতে থাকেন পূর্বাচলের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার স্থায়ী ভেন্যুতে। কেউ এসেছেন দলবেঁধে ঘুরতে আবার কেউ এসেছেন কেনাকাটা করতে।

রাজধানীর কেন্দ্রস্থল থেকে বেশ দূরে হলেও মেলার শুরু থেকেই বেশ ভিড়। শুক্রবার (১৩ জানুয়ারি) ঝকঝকে রোদে শীতের তীব্রতা কমায় বেড়েছে দর্শনার্থী।

আয়োজকরা বলছেন, আজ সারাদিনে পায় দেড় লাখ মানুষ মেলা পরিদর্শন করবেন। মেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব (উপসচিব) মো. ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, ‘বাণিজ্যমেলায় মেলায় সকাল, দুপুর ও বিকেলে তিন দফায় দর্শনার্থীরা আসেন। শীত কম থাকায় শুক্রবার সকাল থেকেই মেলা লোকে-লোকারণ্য। গত শুক্রবার এক লাখ চল্লিশ হাজার দর্শনার্থী এলেও আজ দুই লাখ ছাড়িয়ে যাবে বলেই আশা করছি।’

একই বাউন্ডারিতে নানান দেশের মনকাড়া আর প্রয়োজনীয় সব পণ্য পাওয়ার সুযোগ ছাড়তে চান না দর্শানার্থীরা। বাসাবো, মিরপুরসহ রাজধানীর বিভিন্ন জায়গা থেকে আসা দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা গেল একেকজন একেক জিনিস কেনার জন্য এসেছেন। কেউ এসেছেন বিদেশি কসমেটিক্স কিনতে আবার কেউ এসেছেন বিছানার চাদর, কুক অয়্যার, শুকনা খাবার, গয়না, পোশাক, আসবাব ও ঘর সাজানোর উপকরণ কিনতে।

গাজী গ্রুপের প্যাভিলিয়নে মিরপুর থেকে এসেছেন মাহবুবুর রহমান। গাজীর নানা পণ্য ব্যবহার করেন দীর্ঘদিন ধরেই। সেই আস্থা থেকেই এখানে এসেছেন। একটি প্রেশারকুকার দরকার ছিল, গাজী থেকেই কিনলেন। কুকঅয়্যার ছাড়াও গাজী প্যাভিলয়নে রয়েছে টায়ার, ট্যাংক, মোটর, পাম্প, দরজা, পাইপ, চুলা, চিমনি, সিংক, শিশুদের খেলনা, কমোডসহ নানা কিছু।

গাজী প্যাভিলিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এ বি এম এনায়েত উল্লাহ সরকার বলেন, এখানে যারা আসছেন তারা অনেকেই আমাদের ট্যাংক, মোটর বা অন্য কোন পণ্য ব্যবহার করে সন্তুষ্টির জায়গা থেকেই আসছেন বলে জানাচ্ছেন। আবার মেলায় আগত দর্শনার্থীরাও আসছেন ও কেনাকাটা করছেন। মেলায় সকল পণ্যে দশ শতাংশ ছাড় দেওয়ায় ভিড় বেড়েছে।

এদিকে, মেলায় দর্শনার্থী বাড়ায় খুশি বিক্রেতারা। হোমটেক্সের একটি স্টলের ম্যানেজার জানালেন, শুক্রবার সকাল থেকেই ভিড়। বেচাকেনা ভালো হচ্ছে। একই কথা জানা গেল নারী উদ্যোক্তাদের পণ্যের স্টল জয়ীতা, বাংলাদেশি ও ভারতীয় জুতার দোকান, বাংলাদেশি-ভারতীয়-পাকিস্তানি পোশাকের দোকান, পাটপণ্য, রেডিমেড ব্লেজার, খাবার ও শুকনা খাবারের দোকানগুলোতে।

বাণিজ্যমেলায় হরেক পণ্যের ভিড়ে নজর কাড়ছে দেশি পণ্য। মেলায় তাঁত ও পাটপণ্য ছাড়াও হস্তশিল্পে আকর্ষণ সব বয়সী মানুষের। ভিড় জমেছে এসব দোকানে। পাটের তৈরি ব্যাগ, কার্পেট, রাগসহ নানা পণ্য নেড়েচেড়ে দেখতে ও কিনতে দেখা যায় তাদের। দেশি পণ্যের প্রতি আকর্ষণ বাড়ায় খুশি দেশি উদ্যোক্তারাও।

এদিকে দর্শনার্থীদের সেলফি তোলায় জমে উঠতে দেখা গেছে ঝর্ণা ও ফুলের টব ঘেরা প্রাঙ্গণ। শিশুদের রাইডে আনন্দ উদযাপন করেন বয়েসীরাও। উপচেপড়া ভীড় দেখা যায় খাবারের দোকানগুলোতেও।

মেলার বিস্তৃত পরিসরে স্বস্তিতে ঘুরেফিরে বেড়ালেও মেলা থেকে বের হতে না হতেই আবার তীব্র জ্যামে নাকাল হতে দেখা যায় দর্শনার্থীদের। মেলার গেট থেকে কাঞ্চন ব্রিজ পার হয়েও প্রচণ্ড জ্যাম দেখা যায়। রাজধানীর টঙ্গিতে বিশ্ব ইজতেমার কারণে আজ সকাল থেকেই জ্যাম। সন্ধ্যার পর থেকে রাস্তায় শত শত গাড়ি আটকে থাকতে দেখা যায় ঘণ্টার পর ঘণ্টা। পরিবেশ অনুকূলে না থাকা, জ্যাম, দূরত্ব এতসব ভোগান্তি স্বত্বেও বাণিজ্যমেলার আকর্ষণে ঠিকই ছুটছেন দর্শনার্থীরা।

এবার বাণিজ্যমেলায় ১০টি দেশের ১৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ‘স্থায়ী এক্সিবিশন সেন্টারে’ ভেতরে ও বাইরে মিলিয়ে মোট স্টল ও প্যাভিলিয়ন ৩৩১টি।

সারাবাংলা/আরএফ/একে

টপ নিউজ বাণিজ্য মেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর