Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাপমাত্রা নেমেছে ৬.১ ডিগ্রিতে, কমেছে শৈত্যপ্রবাহের পরিধি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২৩ ১৪:০০

ঢাকা: শৈত্যপ্রবাহের পরিধি কমতে শুরু করেছে। এরইমধ্যে ২৭ জেলা থেকে ১০ জেলায় নেমেছে। তবে কমে গেছে উত্তরাঞ্চলের তাপমাত্রা।

শনিবার (১৪ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৬.১ ডিগ্রি সেলসিয়াস। শৈত্যপ্রবাহের বিস্তৃতি কমলেও ছয় জেলা ও দুই বিভাগে এখনও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে। তবে দেশের খুলনা, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, বরিশাল এবং সিলেট ও চট্টগ্রাম বিভাগে হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এসময়ে দেশের নদ-নদী অববাহিকা ও এর কাছাকাছি এলাকায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

দেশের অন্যান্য স্থানে হালকা কুয়াশা পরতে পারে এবং তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এসময় দিনের বাড়তে পারে আর কমতে পারে রাতের তাপমাত্রা।

গত ২৪ ঘণ্টায় দেশের ২৭ জেলার ওপর দিয়ে যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছিলো তা ক্রমেই প্রশমিত হচ্ছে। শনিবার (১৪ জানুয়ারি) দেশের নওগাঁ, মৌলভীবাজার জেলাসহ রংপুর বিভাগ নিয়ে মোট দশ জেলার ওপর দিয়ে মৃদু ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা ধীরে ধীরে প্রশমিত হচ্ছে।

এদিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রংপুরের ডিমলায় ৬.১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। তবে ঢাকার তাপমাত্রা আরও ১ ডিগ্রি বেড়ে ১৪.৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এছাড়া রংপুর বাদে সব বিভাগের তাপমাত্রা বেড়েছে।

একদিকে শৈত্যপ্রবাহ আরেকদিকে বৃষ্টি। আবহাওয়ার এই দ্বিমুখী আচরণকে স্বাভাবিক দেখছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান সারাবাংলাকে জানান, এটা মৌসুমের আবহাওয়ার স্বাভাবিক প্রক্রিয়া। বিগত দিনেও শৈত্যপ্রবাহের সঙ্গে বৃষ্টি, ঝড় হওয়ার নজির রয়েছে। এখনও হচ্ছে, ভবিষ্যতেও হবে হয়তো।

আরও পড়ুন: ২৭ জেলায় শৈত্যপ্রবাহ, পাঁচ বিভাগে বৃষ্টির পূর্বাভাস

সারাবাংলা/জেআর/এমও

তাপমাত্রা শৈত্যপ্রবাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর