Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মা-বাবা ও জাপানি সেই ২ শিশুর বক্তব্য শুনলেন বিচারক

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ জানুয়ারি ২০২৩ ২১:৪৮

ফাইল ছবি: আদালতে ২ শিশু

ঢাকা: অভিভাবকত্বে বা জিম্মায় থাকবে কিনা- সে বিষয়ে জাপানি বংশোদ্ভুত দুই শিশুর বক্তব্য শুনেছেন ঢাকার পারিবারিক আদালত। সেইসঙ্গে শিশুদের বাবা-মায়ের বক্তব্যও শুনেছেন আদালত।

রোববার (১৫ জানুয়ারি) ঢাকার দ্বিতীয় অতিরিক্ত সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক দুরদানা রহমান তাদের বক্তব্য শোনেন।

শুনানি শেষে জাপানি মা নাকানোর আইনজীবী শিশির মনির জানান, আদালত বাবা ও মায়ের বক্তব্য শুনেছেন। সেইসঙ্গে দুই শিশুর বক্তব্যও শুনেছেন। আগামী ২২ জানুয়ারি মামলায় যুক্তিতর্ক শুনানি হবে। এরপর বিচারক রায়ের জন্য দিন ঠিক করবেন।

আইনজীবী শিশির মনির জানান, আদালত শিশুদের বক্তব্য খাসকামরায় শ্রবণ করেন। আর মা ও বাবার বক্তব্য এজলাসে বসে শুনেছেন।

জানা যায়, মা জাপানি চিকিৎসক নাকানো এরিকোর সঙ্গে বাংলাদেশি প্রকৌশলী ইমরান শরীফের বিয়ে হয় ২০০৮ সালে। দাম্পত্য কলহের জেরে ২০২০ সালের শুরুতে বিচ্ছেদের আবেদন করেন এরিকো। এরপর ইমরান স্কুলপড়ুয়া বড় দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন। ছোট মেয়ে জাপানে এরিকোর সঙ্গে থেকে যান। মেয়েদের জিম্মা পেতে করোনাভাইরাস মহামারির মধ্যে গত বছরের জুলাইয়ে বাংলাদেশে আসেন জাপানি এই নারী।

পরে ওই নারী হাইকোর্টে রিট আবেদন করলে তাদের সমঝোতায় আসতে বলে বিচারক। কিন্তু ওই দম্পতি সমঝোতায় না আসায় কয়েক মাস ধরে শুনানির পর হাইকোর্ট দুই সন্তানকে বাবার হেফাজতে রাখার সিদ্ধান্ত দেয়। পাশাপাশি মা যাতে সন্তানদের সাথে দেখা করতে পারেন, তা নিশ্চিত করতে বাবাকে খরচ দিতে বলা হয়।

এরপর গত বছর ১৩ ফেব্রুয়ারি মামলার নিষ্পত্তি পারিবারিক আদালতে হবে এবং তার আগ পর্যন্ত দুই শিশু তাদের মায়ের কাছেই থাকবে বলে সিদ্ধান্ত দেয় আপিল বিভাগ। এরপর আপিল বিভাগ থেকে মামলাটি পারিবারিক আদালতে আসে।

এদিকে সন্তানসহ পালানোর চেষ্টার অভিযোগে জাপানি মা এরিকো নাকানোর বিরুদ্ধে সন্তানদের বাবা ইমরান শরিফ গত বছরের ২৯ ডিসেম্বর ঢাকা সিএমএম আদালতে একটি মামলা করেন।

সারাবাংলা/এআই/পিটিএম

আদালত জাপানি শিশু বক্তব্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর