Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোহরাওয়ার্দী হাসপাতালে ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস চালু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ জানুয়ারি ২০২৩ ১৮:৪৩

ঢাকা: রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস (ওসেক) চালু হয়েছে। হাসপাতালটিতে যেসব রোগীরা জরুরি চিকিৎসা নিতে আসবেন তাদের রোগ গুরুতর না হলে এখানেই সেবা দিয়ে বাড়িতে পাঠানো হবে। এ সেবার মাধ্যমে হাসপাতালের ওয়ার্ডের ওপর চাপ কমবে বলে মনে করছেন সোহরাওয়ার্দী হাসপাতাল কর্তৃপক্ষ।

সোমবার (১৬ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে ওয়ান স্টপ সার্ভিসের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

ফিতা কেটে উদ্বোধন শেষে স্বাস্থ্যমন্ত্রী দোয়া ও মোনাজাত করেন। এরপর তিনি সার্ভিসটি পরিদর্শন করেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১৪ জানুয়ারি থেকে পরীক্ষামূলক সেবা কার্যক্রম শুরু হলেও আজ থেকে সোহরাওয়ার্দী হাসপাতালে পুরোদমে ওসেক স্বাস্থ্য সেবা প্রদান শুরু হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ওসেক সার্ভিসে যে কোনো রোগী জরুরি ভিত্তিতে দিন রাত ২৪ ঘণ্টাই চিকিৎসা নিতে পারবেন। রোগীর জরুরি প্রয়োজনে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা এখানে রয়েছে। আর তাই রোগীকে জরুরি পরীক্ষা-নিরীক্ষার জন্য অন্য কোথাও যেতে হবে না।

কর্তৃপক্ষ আরও জানায়, ওসেকে জরুরি রোগীর সেবায় অত্যাধুনিক ল্যাব সাপোর্ট, বেড়া সাইড আল্ট্রাসাউন্ড (ইউএসজি), ইসিজি, পোর্টেবল এক্স-রে সহ প্রায় সব ধরনের ডায়াগনস্টিক সুবিধা রয়েছে। এ ছাড়া এখানে মেডিকেল অফিসার ছাড়াও সার্বক্ষণিক বিশেষজ্ঞ চিকিৎসক এর সেবা থাকবে ৷

ওসেকের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, বিশেষায়িত ওয়ার্ডে চিকিৎসকদের পাশাপাশি জরুরি রোগীর সুষ্ঠু ও মানসম্মত সেবা নিশ্চিত করতে থাকছে নার্স, প্যারামেডিকস, ওয়ার্ডবয়, আয়া ও পরিচ্ছন্নতাকর্মী যারা সেবা প্রদান করবে। এছাড়া জরুরি প্রয়োজনে রোগীর জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের সিদ্ধান্ত অনুযায়ী এখানে জরুরি অপারেশনেরও সুবিধাও পাওয়া যাবে।

বিজ্ঞাপন

ওসেক সেবায় গুরুতর রোগীর প্রয়োজনে থাকছে মেকানিক্যাল ভেন্টিলেশন ও চার শয্যার আইসিইউ সাপোর্ট। এ ছাড়া কর্তব্যরত বিশেষজ্ঞ চিকিৎসকের সিদ্ধান্ত অনুযায়ী জরুরি রোগী ভর্তি অথবা অবজারভেশনে রেখে চিকিৎসা করার ব্যবস্থাও এখানে থাকবে— জানায় সোহরাওয়ার্দী হাসপাতাল কর্তৃপক্ষ।

ওসেক বিভাগের দায়িত্বে থাকা ডা. এ এস এম ফরহাদুল হাসান সারাবাংলাকে বলেন, জরুরি রোগীকে উন্নত এবং বিশেষায়িত চিকিৎসার জন্য রেফারেল হাসপাতালে স্থানান্তর করার জন্য এখানে রয়েছে ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্স সেবা। জরুরি রোগীর প্রয়োজনে ব্যবহৃত বেশির ভাগ ঔষধপত্রও এখানে থাকবে। এ ছাড়া রোগীর যদি ৪৮ ঘণ্টার বেশি ভর্তি থাকা লাগে তবে আন্তঃবিভিন্ন ওয়ার্ডে রুটিন রোগী হিসেবে ভর্তির ব্যবস্থা করা হবে। একইভাবে রোগীর আইসিইউ সহায়তা প্রয়োজন হলে হাসপাতালের অন্তঃবিভাগে আইসিইউতে স্থানান্তরের ব্যবস্থা থাকবে।

উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর ও ঢাকা মেডিকেল কলেজের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হকসহ অন্যরা।

সারাবাংলা/এসবি/একে

ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস টপ নিউজ সোহরাওয়ার্দী হাসপাতাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর