Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্মারক স্বর্ণমুদ্রার দাম ৫ হাজার টাকা বাড়ল

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২৩ ২১:০৮

ঢাকা : আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাজারে সোনার দাম রেকর্ড প‌রিমাণ বৃদ্ধি পাওয়াায় স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়া‌নোর ঘোষণা দি‌য়ে‌ছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি স্মারক মুদ্রার দাম পাঁচ হাজার টাকা বাড়িয়ে ৮৩ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বৃদ্ধির কার‌ণে মুদ্রার দাম বাড়া‌নো হ‌য়ে‌ছে বলে জানা‌নো হ‌য়ে‌ছে। এর আগে বাংলাদেশ ব্যাংকের স্বারক স্বর্ণ মুদ্রার দাম ছিল ৭৮ হাজার টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ জানুয়া‌রি) বাংলা‌দেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জা‌নি‌য়ে‌ছে। নতুন এই দাম আগামীকাল বুধবার (১৮ জানুয়া‌রি) থেকে কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রার মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের স্বর্ণে তৈরি ও প্রতিটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণমুদ্রা (বাক্সসহ) গুলো প্রতিটির ৮৩ হাজার টাকায় পুনর্নির্ধারণ করা হয়েছে। এত দিন এ স্বর্ণ স্মারক মুদ্রা ৭৮ হাজার টাকায় বিক্রি হতো।

উল্লেখ্য গত শনিবার দেশের বাজারে ভালো মানের সোনা প্রতি ভরিতে ২ হাজার ৬৮৩ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন এই দাম গত রোববার থেকে কার্যকর হয়।

নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেট প্রতি ভরি সোনা কিনতে লাগছে ৯৩ হাজার ৪২৯ টাকা। যা আগে ছিল ৯০ হাজার ৭৪৬ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৫৬৬ টাকা বা‌ড়ি‌য়ে করা হ‌য় ৮৯ হাজার ১৭১ টাকা। এছাড়াও ১৮ ক্যারেট প্রতি ভরি সোনা কিন‌তে এখন লাগ‌ছে ৭৬ হাজার ৪৫৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৪৫৮ টাকা বা‌ড়ি‌য়ে নির্ধারণ করা হ‌য় ৬৩ হাজার ৩৩৬ টাকা।

সারাবাংলা/জিএস/একে

টপ নিউজ বাংলাদেশ ব্যাংক স্মারক মুদ্রা

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর