Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুমব্রু সীমান্তে শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি, নিহত ১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৮ জানুয়ারি ২০২৩ ২১:৩০

কক্সবাজার: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তমব্রু সীমান্তের কোনারপাড়ার শূন্যরেখা রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি ঘটনা ঘটেছে। এতে একজন নিহত ও একজন গুলিবিদ্ধ হয়েছেন। গুলিবিদ্ধ ব্যক্তিকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। আর নিহতের লাশ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) সকালে গোলাগুলি শুরু হয়। রাত সাড়ে ৮টার দিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত গোলাগুলি চলছিল।

শূন্যরেখার ক্যাম্পে বাস করা রোহিঙ্গা কমিউনিটি নেতা দিল মোহাম্মদ বলেন, মিয়ানমারের আরাকান রোহিঙ্গা স্যলভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) দুটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সকাল থেকে গোলাগুলি শুরু হয়। তমব্রু সীমান্তের শূন্যরেখায় থেমে থেমে গোলাগুলির খবর স্থানীয়দের মাধ্যমে জেনেছি; তা এখনও অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, দুই গ্রুপের আধিপত্য বিস্তারের জেরে গোলাগুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় ক্যাম্পের রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আজিজ বলেন, সকাল থেকে অব্যাহত গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। সেখানে কি হচ্ছে বলা যাচ্ছে না। ঘটনায় স্থানীয় লোজন চরম আতঙ্কে রয়েছেন।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রোমেন শর্মা বলেন, সকাল থেকে নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের শূন্যরেখায় মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরসা-আরএসও’র মধ্যে থেমে গোলাগুলির ঘটনা চলছে। এতে এক রোহিঙ্গা নিহত এবং আরেকজন গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন রয়েছে। বিকেল ৪টায় এ ঘটনার জেরে তমব্রু শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পে কে বা কারা আগুন লাগিয়ে দেয়। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ায় শত শত বসত ঘর পুড়ে গেছে। আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি।

ইউএনও বলেন, ঘটনার জেরে ক্ষতিগ্রস্ত বেশ কিছুসংখ্যক রোহিঙ্গা শূণ্যরেখার ক্যাম্প ছেড়ে তমব্রু বাজার এলাকায় আশ্রয় নিয়েছে। বিজিবির সদস্যরা তাদের কড়া নিরাপত্তায় ঘিরে রেখেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এসব রোহিঙ্গাদের শূন্যরেখায় ফেরত পাঠানোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, ঘটনাটি যেহেতু শূন্যরেখায় সেখানে আন্তর্জাতিক রীতিমতে বিজিবিসহ সংশ্লিষ্টদের হস্তক্ষেপ করার এখতিয়ার নেই। তারপরও সীমান্তের উদ্ভুদ পরিস্থিতি নিয়ে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে এবং প্রশাসন এ ব্যাপারে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছে।

বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মোহাম্মদ সাইফুল ইসলাম চৌধুরীর সঙ্গে ঘটনার ব্যাপারে জানতে মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও কল রিসিভ করেননি তিনি।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর