Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরাগ তীরে জুমার নামাজে লাখো মুসল্লি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২৩ ১৬:১৯

ঢাকা: টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন শুক্রবারে লাখো মুসল্লির অংশগ্রহণে জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১টা ৩৫ মিনিটের দিকে নামাজ শুরু হয়। মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী এতে ইমামতি করেন।

দেশের বৃহত্তম এ জুমার জামাতে অংশ নিতে রাত থেকেই মুসল্লিরা ভিড় করেন ইজতেমা ময়দানে। শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমান আলীর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তাবলীগ জামাতের বৃহত্তর আসর (সাদপন্থি) বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

বিজ্ঞাপন

ওসমান আলীর আরবি ও উর্দুতে দেওয়া আম বয়ানের বাংলায় অনুবাদ করেন জিয়া বিন কাশিম। সকাল ১০টায় তালিম করেন মাওলানা ইউসুফ। তার তালিমের বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মনির বিন ইউসুফ।

সরেজমিনে দেখা যায়, শুক্রবার সকাল ১০টা থেকেই গাজীপুর জেলা ও তার আশপাশের এলাকার ধর্মপ্রাণ মুসল্লিরা বৃহৎ জুমায় অংশ নিতে ময়দানে আসতে শুরু করেন। আশপাশের এলাকা থেকে নামাজে যোগ দিতে লাখো মুসল্লি দুপুরে আগেই ময়দানে প্রায় প্রতিটি খিত্তায় ও ময়দানের চারপাশের সড়কে অবস্থান নেন। এ পর্বে ৮৫টি খিত্তায় ৬৪ জেলায় ভাগ করা হয়েছে।

বৃহৎ পরিসরে জুমার নামাজ আদায় করতে গিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আব্দুল্লাহপুর থেকে চেরাগআলী পর্যন্ত, রাজধানীর আব্দুল্লাহপুর থেকে কামারপাড়া সড়ক ও টঙ্গী-ঘোড়াশাল আঞ্চলিক সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে বেলা ১টা ১৫ মিনিটে ময়দানে আজান হয়। দুপুর ১টা ৩৬ মিনিটে খুতবা শেষ একটা ৫০ মিনিটে নিজামুদ্দিন মারকাজের মাওলানা সাদ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভি জুমার নামাজে ইমামতি করেন।

বিজ্ঞাপন

জুমার নামাজ শেষে ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরব্বি ওয়াসিফুল ইসলাম বয়ান করেন। বাদ আসর ভারতের মাওলানা সাঈদ বিন সাদের দেওয়া বয়ানের অনুবাদ করবেন মুফতি আজিমুদ্দিন ও বাদ মাগরিব মাওলানা ইউসুফ বিন সাদের বয়ানের তরজমা করবেন মুফতি বিন কাশিম।

আগামী রোববার সকালে আখেরি মোনাজাতে মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে ৫৬তম বিশ্ব ইজতেমার এবারের আসর।

 

সারাবাংলা/একে

ইজতেমা জুমার নামাজ টপ নিউজ তুরাগ তীর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর