Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা’র আত্মপ্রকাশ

সারাবাংলা ডেস্ক
২১ জানুয়ারি ২০২৩ ২০:৪৭

ঢাকা: সাতটি বাম দল নিয়ে ‘ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা’ নামে নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ ঘটেছে। শনিবার (২১ জানুয়ারি) সকাল ১১টায় রাজধানীর তোপখানা রোডে আ ফ ম মাহবুবুল হক মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে নতুন জোটের ঘোষণা দেন নেতারা।

সংবাদ সম্মেলনে ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার লক্ষ্য উদ্দেশ্যসহ ১৩ দফা ইস্যু তুলে ধরা হয়েছে। এতে সভাপতিত্ব করেন জোটের সমন্বয়ক ও নয়াগণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন। লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক শুভ্রাংশু চক্রবর্ত্তী।

লিখিত বক্তব্যে বলা হয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এক সংকটজনক সন্ধিক্ষণে দেশ। শোষক শাসক শ্রেণি অতীতের ধারাবাহিকতায় দেশে আওয়ামী ফ্যাসিবাদী শাসন কায়েম করেছে। ২০১৪ সালে ভোটার বিহীন এবং ২০১৮ সালে ভোট ডাকাতির নির্বাচনে ক্ষমতায় আসা আওয়ামী লীগের নেতৃত্বে ধনীকশ্রেণি অঢেল সম্পদের পাহাড় গড়েছে। দেশে মার্কিন, রুশ, চীন ও ভারতসহ সাম্রাজ্যবাদী, সম্প্রসারণবাদী ও আধিপত্যবাদী হস্তক্ষেপ গভীর হচ্ছে।

বেকারত্ব, নিত্যপণ্যের দফায় দফায় মূল্যবদ্ধি জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। এরসঙ্গে যুক্ত হয়েছে দফায় দফায় গ্যাস বিদ্যুতের মূল্যবৃদ্ধি। প্রভাব পড়ছে পরিবহন ভাড়া, বাড়িভাড়াসহ সকল নিত্যপণ্যের মূল্যের ওপর। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও কাজসহ মৌলিক অধিকার থেকে সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে। মেগা প্রকল্পের নামে দেশকে বৈদেশিক ঋণের জালে জড়িয়ে মেগা দুর্নীতির সুযোগ তৈরি করা হয়েছে। ভাড়াভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বসিয়ে রেখে ক্যাপাসিটি চাার্জের নামে হাজার হাজার কোটি টাকা বিদ্যুৎ কেন্দ্রের মালিকদের পকেটে চালান করে দেওয়া হচ্ছে। পাচার হচ্ছে লুটের টাকা। আবারও তামাশার নির্বাচনের আয়োজন করতে যাচ্ছে সরকার ও তার দুষ্কর্মের সহযোগীরা। এই প্রেক্ষাপটে আওয়ামী দুঃশাসনের অবসানের লক্ষ্যে সাতটি বামপন্থী সংগঠনের অংশগ্রহণে ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার যাত্রা শুরু বলে ওই লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়।

এ সময় গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক নাসির উদ্দীন আহম্মেদ নাসু, কমিউনিস্ট ইউনিয়নের আহ্বায়ক ইমাম গাজ্জালী, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ, মাহবুব) কেন্দ্রীয় কমিটির নেতা মহিন উদ্দিন চৌধুরী লিটন, বাংলাদেশের সমাজতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি শহিদুল ইসলাম মুকুল ও জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের সভাপতি মাসুদ খান উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনএস

জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চ ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা মাসুদ খান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর