Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানি সেই ২ শিশুর বিষয়ে রায় ২৯ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট
২২ জানুয়ারি ২০২৩ ১৯:৩২

ফাইল ছবি: জাপানি ২ শিশু ও তার মা

ঢাকা: জাপানি বংশোদ্ভুত সেই দুই শিশুর অভিভাবকত্ব বা জিম্মায় কে থাকবে সে বিষয়ে রায় ঘোষণার জন্য আগামী ২৯ জানুয়ারি তারিখ ধার্য করেছেন আদালত।

রোববার (২২ জানুয়ারি) বিকেলে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক দুরদানা রহমান বাদী ও বিবাদীপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের এই তারিখ ধার্য করেন। বিবাদীর পক্ষের আইনজীবী শিশির মনির এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, মা জাপানি চিকিৎসক নাকানো এরিকোর সঙ্গে বাংলাদেশি প্রকৌশলী ইমরান শরীফের বিয়ে হয় ২০০৮ সালে। দাম্পত্য কলহের জেরে ২০২০ সালের শুরুতে বিচ্ছেদের আবেদন করেন এরিকো। এরপর ইমরান স্কুলপড়ুয়া বড় দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন। ছোট মেয়ে জাপানে এরিকোর সঙ্গে থেকে যান। মেয়েদের জিম্মা পেতে করোনাভাইরাস মহামারির মধ্যে গতবছর জুলাইয়ে বাংলাদেশে আসেন ওই জাপানি নারী।

জাপানি নারী নাকানো এরিকো দুই মেয়েকে ফেরত পেতে হাইকোর্টে রিট আবেদন করলে তাদের সমঝোতায় আসতে বলেন বিচারক। কিন্তু ওই দম্পতি সমঝোতায় না আসায় কয়েক মাস শুনানির পর হাইকোর্ট দুই সন্তানকে বাবার হেফাজতে রাখার সিদ্ধান্ত দেয়। পাশাপাশি মা যাতে সন্তানদের সঙ্গে দেখা করতে পারেন, তা নিশ্চিত করতে বাবাকে খরচ দিতে বলা হয়।

এদিকে, গত বছরের ১৩ ফেব্রুয়ারি ওই দুই শিশুর বিষয়ে আপিল বিভাগ সিদ্ধান্ত দেয় যে, তারা জিম্মায় থাকবে- তার নিষ্পত্তি হবে পারিবারিক আদালতে হবে এবং তার আগ পর্যন্ত শিশুরা মায়ের কাছেই থাকবে। এরপর আপিল বিভাগ থেকে মামলাটি পারিবারিক আদালতে আসে।

তবে সন্তানসহ পালানোর চেষ্টার অভিযোগে জাপানি মা এরিকো নাকানোর বিরুদ্ধে সন্তানদের বাবা ইমরান শরিফ গত বছরের ২৯ ডিসেম্বর ঢাকা সিএমএম আদালতে একটি মামলা করেন।

সারাবাংলা/এআই/পিটিএম

২ শিশু জাপানি রায়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর