Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এস্তোনিয়ার রাষ্ট্রদূতকে রাশিয়া ত্যাগের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
২৩ জানুয়ারি ২০২৩ ১৭:৪২

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যরাষ্ট্র এস্তোনিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করল রাশিয়া। দেশটির রাষ্ট্রদূতকে মস্কো ত্যাগের নির্দেশ দিয়েছে ক্রেমলিন। সম্প্রতি তালিনে রুশ কূটনৈতিকদের সংখ্যা কমানোর জন্য রাশিয়াকে জানিয়েছে এস্তোনিয়া। এর জবাবে কূটনৈতিক পদক্ষেপ হিসেবে ৭ ফেব্রুয়ারির মধ্যে এস্তোনিয়ার রাষ্ট্রদূতকে মস্কো ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এস্তোনিয়ার নেতৃত্ব দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট করার জন্য যা যা করা দরকার তা করে আসছে। বিবৃতিতে বলা হয়েছে, তালিন রুসোফোবিয়া এবং শত্রুতাকে রাষ্ট্রীয় নীতির স্তরে উন্নীত করেছে।

চলতি মাসে এস্তোনিয়া কর্তৃপক্ষ রাশিয়াকে ফেব্রুয়ারির মধ্যে তালিনে তাদের দূতাবাসে কর্মী সংখ্যা ব্যাপকভাবে হ্রাস করতে বলেছে। এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু সে সময় বলেছিলেন, আক্রমণাত্মক যুদ্ধের মধ্যে রাশিয়ান দূতাবাসের কর্মীরা এস্তোনিয়ান-রাশিয়ান সম্পর্ক উন্নতির জন্য কাজ করছেন না বলে আমরা বিশ্বাস করি। তালিনে রুশ মিশনের বর্তমান আকার অযৌক্তিক।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তালিনে রুশ কর্মীদের ছাঁটাই করার দাবির নিন্দা করেছেন। তিনি বলেন, এটি কোনো গোপন বিষয় নয় যে এস্তোনিয়া রাশিয়ার প্রতি সবচেয়ে শত্রুভাবাপন্ন দেশগুলোর মধ্যে একটি।

সারাবাংলা/আইই

এস্তোনিয়া টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর