Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডান্ডাবেড়ি পরিয়ে জানাজায় নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ জানুয়ারি ২০২৩ ২০:৪৭

ফাইল ছবি

ঢাকা: কারাগারে থাকা বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিভিন্ন ব্যক্তিকে প্যারোলে মুক্তি দিয়ে ডান্ডাবেড়ি পরিয়ে জানাজা বা অন্য কোন সামাজিক অনুষ্ঠানে নিয়ে আসার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী কায়সার কামালের পক্ষে আইনজীবী রোকনুজ্জামান সুজা এ রিট দায়ের করেন। স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশর আইজি, আইজি প্রিজনসহ সংশ্লিষ্ট আটজনকে রিটে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

রিট আবেদনের বিষয়ে রিটকারী কায়সার কামাল বলেন, সম্প্রতি আমরা পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দেখেছি কারাগারে থাকা রাজনৈতিক দলের নেতা ও বিভিন্ন ব্যক্তিকে তাদের নিকট আত্মীয়ের জানাজায় অংশগ্রহণের জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে।

প্যারোলে মুক্তি পাওয়া ব্যক্তিদের ডান্ডাবেড়ি পরিয়ে জানাজায় নিয়ে আসা হয়েছে। এটা অমানবিক। আমাদের সংবিধানও এটা সমর্থন করে না। এসব কারণে ডান্ডাবেড়ি পরিয়ে জানাজায় নিয়ে আসার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছি।

হাইকোর্টের একটি বেঞ্চে দ্রুতই রিটের ওপর শুনানি হবে বলে জানান তিনি।

এর আগে গ্রেফতার হয়ে কারাগারে থাকা আসামিদের বেআইনিভাবে ডান্ডাবেড়ি ও হাতকড়া পরানো বন্ধ এবং এ বিষয়ে একটি নীতিমালা তৈরি করতে গত ২২ জানুয়ারি সরকারের প্রতি সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী একটি আইনি নোটিশ পাঠিয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর