Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থনৈতিক পরিস্থিতির কারণে সরকার ইভিএম দিতে পারছে না: সিইসি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২৩ ১৩:৩৯

ঢাকা: বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে নতুন করে আরও দুই লাখ ইভিএম (ইলেকট্রিক ভোটিং মেশিন) কেনায় সরকার সায় দেয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এতে ব্যক্তিগতভাবে তার হতাশার কিছু নেই বলেও মন্তব্য করেছেন সিইসি।

বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের একথা জানান প্রধান নির্বাচন কমিশনার।

তিনি বলেন, প্রকল্প স্থগিত হলেও আমরা হতাশ নই।  বিদ্যমান কার্যকর ইভিএম দিয়ে কত আসনে ভোট করা যাবে সে ব্যাপারে পরে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন ।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, এটা আমার ব্যক্তিগত ব্যাপার নয়, হতাশার কিছু নেই। সার্বিক অর্থনীতির কারণে সরকার ইভিএম দিতে পারছে না। এখানে আমাদের রিয়েকশনের কিছু নেই।

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইসির পরিকল্পনায় ছিল অর্ধেক সংসদীয় আসনে (১৫০টি) ইভিএমে ভোটগ্রহণ। সে লক্ষ্যে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে ২ লাখ ইভিএম ক্রয় ও ব্যবস্থাপনার জন্য গত বছরের অক্টোবরে প্রকল্প প্রস্তাব পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠিয়েছিল নির্বাচন কমিশন।

তবে গত সোমবার এক জরুরি সংবাদ সম্মেলনে এ প্রকল্প নিয়ে সরকারের সিদ্ধান্তের কথা জানান ইসি সচিব জাহাঙ্গীর আলম। তিনি বলেন, আমরা পরিকল্পনা কমিশন থেকে রোববার সিদ্ধান্ত পেয়েছি—এ মুহূর্তে প্রকল্পটি হচ্ছে না।

এ ব্যাপারে পরিকল্পনা কমিশন জানায়, ইভিএম প্রকল্পটির বিস্তারিত পরীক্ষা নিরীক্ষা ও পর্যালোচনা করে এবং বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে সরকারের আর্থিক সামর্থ্য বিবেচনায় নিয়ে আপাতত প্রক্রিয়াকরণ না করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/আইই

ইভিএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর