Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ বছরের সাজাপ্রাপ্ত ‘বনদস্যু’ কোকিলের হাইকোর্টে জামিন

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২৩ ২২:৪৩

ফাইল ছবি

ঢাকা: সুন্দরবন অঞ্চলে অপরাধের দায়ে ১২ কারাদণ্ডপ্রাপ্ত মো. আসাদুল ইসলাম ওরফে কোকিলকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৫ জানুয়ারি) বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

প্রায় আড়াই বছর কারাভোগের পর জামিন পেলেন আসাদুল।

আদালতে আসামি পক্ষে শুনানি করেন আইনজীবী গোলাম আব্বাস চৌধুরী ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহমদ ভুঁইয়া।

মামলার বিবরণে জানা যায়, সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের চরপুটিয়া এলাকায় অভিযান চালায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) একটি দল। ওই অভিযান চলাকালে ২০১৬ সালের ৩০ মে আত্মসমর্পণ করেন আসাদুল ইসলাম ওরফে কোকিল। এ সময় আসাদুলের কাছ থেকে একটি বিদেশি রাইফেল ও গুলি উদ্ধার করা হয়। ওই সময় আরও অনেকে আত্মসমর্পণের করে স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ পেয়েছিলেন। যার কারণে অনেক বনদস্যু আত্মসমর্পণ করে।

এরপর বাগেরহাটের মোংলা থানায় মামলা করে র‌্যাব। পরে আত্মসমর্পণকারী ৩২৮ বনদস্যুর তালিকা আদালতে দাখিল করে রাষ্ট্রপক্ষ। ওই তালিকাতেও মো. আসাদুল ইসলাম ওরফে কোকিলের নাম ছিল।

এরপর অস্ত্র আইনে করা মামলায় ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি আসাদুলকে ১২ বছরের সশ্রম কারাদণ্ড দেন বাগেরহাটের সিনিয়র স্পেশাল ট্রাইব্যুনালের বিচারক মোহা. গাজী রহমান।

তবে এই রায় ঘোষণার সময় আসাদুল পলাতক ছিলেন। পরে আসাদুল আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠায়। আসাদুল কারাগারে থাকাবস্থায় নিম্ন আদালতের রায় বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

বিজ্ঞাপন

ওই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট জারি করে।

হাইকোর্টে ওই রুল বিচারাধীন থাকাবস্থায় তিনি আবার জামিন চেয়ে আবেদন করেন। আজ শুনানি শেষে আসাদুলকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর