Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে ভিসা আবেদনে সুবিধা দিতে ভারতীয় হাইকমিশনের নতুন উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ জানুয়ারি ২০২৩ ০৯:৫০

ঢাকা: ভ্রমণ, চিকিৎসা, ব্যবসা, শিক্ষাসহ নানা কাজে প্রতি বছর প্রচুর সংখ্যক বাংলাদেশি নাগরিককে ভারতে যেতে হয়। কিন্তু নিয়ম অনুযায়ী অনলাইনে ভিসা ফরম করার সুবিধা অনেকেই নিতে পারেন না। আর সে সুযোগ নিয়ে থাকে এক ধরনের দালাল চক্র। এবার সেসব ব্যক্তিদের জন্য ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার (ভিএএফসি) চালু করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুযারি) ঢাকার যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের (আইভ্যাক) পাশে এর উদ্বোধন করা হয়। ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা এই সেন্টারের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

ঢাকায় অবস্থিত হাই কমিশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভিএএফসি কেন্দ্রটি ভারতে গমনেচ্ছুদের অনলাইনে ভিসা আবেদন ফর্ম পূরণ করার সুবিধা দেবে। ভিএএফসি’তে ফর্ম পূরণ করার সুবিধা আবেদন করতে ফি নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা। চাহিদার উপর নির্ভর করে বাংলাদেশের অন্যান্য আইভ্যাকগুলোতেও এই সুবিধা চালু করা হবে বলে হাই কমিশন থেকে জানানো হয়।

উল্লেখ্য, বাংলাদেশে ১৫টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র রয়েছে। ২০০৫ সালের ডিসেম্বর থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃক পরিচালিত হয়ে আসছে। ঢাকার যমুনা ফিউচার পার্কে অবস্থিত আইভ্যাক সেন্টারটি সবচেয়ে বড় এবং এটি ২০১৮ সালের জুলাই মাসে চালু করা হয়।

সারাবাংলা/জেআর/এমও

অনলাইন ভিসা আবেদন ভারতীয় হাইকমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর