Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীকে বরণে রাজশাহীতে সাজ সাজ রব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ জানুয়ারি ২০২৩ ২২:০০

রাজশাহী: দীর্ঘ পাঁচ বছর পর রাজনৈতিক সফরে রাজশাহী আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঐতিহাসিক মাদরাসা মাঠে আগামী ২৯ জানুয়ারি আওয়ামী লীগের জনসভায় ভাষণ দেবেন দলের সভাপতি শেখ হাসিনা। জনসভায় প্রধানমন্ত্রীর কাছে কোনো দাবি-দাওয়া জানাবে না রাজশাহীবাসী। এবার প্রধানমন্ত্রীর প্রতি ‘কৃতজ্ঞতা’ জানাবেন তারা।

তারা বলছেন, আধুনিক রাজশাহী গড়ার নেপথ্যের নায়ক শেখ হাসিনা। বর্তমানে রাজশাহীতে তিন হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। স্বাধীনতার পর এত বড় বরাদ্দ এখানে আসেনি। তাই জনসভায় তাকে ‘ধন্যবাদ ও কৃতজ্ঞতা’ জানানো হবে।

বিজ্ঞাপন

এদিন, প্রধানমন্ত্রী ১ হাজার ৬০০ কোটি টাকার মোট ৩১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। রাজশাহী মহানগরীর সড়ক, ফ্লাইওভারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও জেলার বিভিন্ন উপজেলার সড়ক ও ভবন উদ্বোধন করবেন। এই ২৫টি প্রকল্পে ব্যয় হয়েছে ১ হাজার ৩১৬ কোটি টাকার বেশি। অন্যদিকে বিকেএসপি ও রাজশাহী ওয়াসা ভবনসহ আরও ৬টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। যাতে ব্যয় হবে ৩৭৬ কোটি টাকা।

দীর্ঘ দিন ধরে পদ্মার ভাঙন হয়ে ছিলো চারঘাট-বাঘার মানুষের জীবনের দুঃখ। অবশেষে ৬৯৪ কোটি টাকার দুটি প্রকল্প সেই দুঃখের যবনিকা টেনেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতীক্ষিত দুই প্রকল্প উদ্বোধন করবেন রোববার।

সফর ঘিরে এরই মধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ। তুমুল প্রচার প্রচারণার মধ্যে উদ্দীপ্ত দলটির নেতাকর্মীরা। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর ঘিরে নানাভাবে সাজানো হয়েছে রাজশাহী নগরী। জনসভা সফল করতে বিভাগজুড়ে ব্যাপক প্রস্তুতি চলছে।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা যায়, দলীয় সভাপতির নজরে আসতে রঙ-বেরঙের ব্যানার, ফেস্টুন, নিশান, তোরণ টানানোসহ নানা কর্মসূচি পালনে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়েছে। স্থানীয় নেতারা আগমনী শুভেচ্ছা বার্তার প্রচার চালাচ্ছেন। পথঘাট, অলিগলি, হাটবাজার ছেয়ে গেছে ব্যানার-ফেস্টুনে।

প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে পুরো নগরী সাজিয়ে তোলার কাজ করছে সিটি করপোরেশন। বিভিন্ন সড়ক উন্নয়ন ও সংস্কারের কাজ চলছে জোরেশোরে। পরিষ্কার-পরিচ্ছন্নতায় চকচকে এই নগরীকে আরও উজ্জ্বল করে তোলা হচ্ছে। বিশেষ করে রাতের রাজশাহীকে বদলে দিতে সড়কে সড়কে বসানো হচ্ছে উন্নত এলইডি বাতি। একেকটি পোলে রয়েছে ১৩টি করে বাতি। সাড়ে আট কোটি টাকা খরচে মধ্যনগরীর দুটি সড়কে কয়েক দিন ধরে এসব বাতি লাগানো হচ্ছে। তবে বাতি লাগানোর কাজটি নিয়মিত উন্নয়নকাজেরই অংশ বলে জানিয়েছেন সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী এবিএম আসাদুজ্জামান সুইট। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সেই কাজ দ্রুত সম্পন্নের চেষ্টা চলছে।

রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকার বলেন, প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে রাজশহীজুড়ে উৎসবের মতো আমেজ তৈরি হয়েছে। ইতোমধ্যে আমাদের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। আশা করছি জনসভায় ইতিহাস সৃষ্টি করার মতো জনসমাগম হবে।

রাজশাহী জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাজী আবদুল ওয়াদুদ দারা বলেন, প্রধানমন্ত্রীর রাজশাহী সফর ঘিরে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। লাখ লাখ মানুষের সমাগম হবে। এজন্য আমরা সার্বিক ব্যবস্থাপনা নিয়ে রেখেছি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘এটি কোনো গতানুগতিক জনসভা হবে না। এ জনসভার বিশেষ গুরুত্ব হচ্ছে, আগামী জাতীয় নির্বাচনের আগে এটিই হতে পারে প্রধানমন্ত্রীর শেষ সফর। তিনি রাজশাহীতে ২০২৪ সালের জানুয়ারিতে নির্বাচনের আগে আর আসতে পারবেন কিনা তা বলা যাচ্ছে না। তাই দলের সভাপতি হিসেবে তিনি নির্বাচন নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখতে পারেন। তার কাছে আমরা আর নতুন কোনো দাবি-দাওয়া তুলতে চাই না। তিনি গত ১৪ বছরে রাজশাহী অঞ্চলের জন্য যা দিয়েছেন, তাতে মানুষের আর চাওয়ার মতো তেমন কিছু আর নেই।’

এদিকে সরকারপ্রধানের আগমন উপলক্ষে প্রশাসনিক ও আইনশৃঙ্খলা বাহিনীও ব্যস্ত সময় পার করছে। এরই মধ্যে সমাবেশস্থলে পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে। রাজশাহীজুড়ে নিরাপত্তায় জেলা পুলিশ, মেট্রোপলিটন পুলিশ, আর্মড ব্যাটালিয়ন পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা কাজ করছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আনিসুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর সফর সম্পন্ন করতে পুলিশ সদর দপ্তরের পরিকল্পনা অনুযায়ী কার্যক্রম চলছে। মাদ্রাসা মাঠে অস্থায়ী ক্যাম্প বসিয়ে ২৪ ঘণ্টা নজরদারি চলছে। বাড়ানো হচ্ছে সিসি ক্যামেরার সংখ্যা। আমরা নিরাপত্তা দিতে প্রস্তুত আছি।

সারাবাংলা/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর