Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পারমাণবিক বোমা বানাব না, পারমাণবিক বিদ্যুৎ তৈরি করছি: শেখ হাসিনা

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২৩ ১৬:৪১

ঢাকা: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ডিজিটাল যুগের বাংলাদেশ, স্যাটেলাইট যুগের বাংলাদেশ। পরমাণু শক্তির সঙ্গেও যুক্ত হতে পেরেছি। আমরা পারমাণবিক বোমা বানাব না, পারমাণবিক বিদ্যুৎ তৈরি করছি।

সোমবার (৩০ জানুয়ারি) গণভবন থেকে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ও রাজউকের ১১টি প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতার হত্যার পর যিনি সেনাপ্রধান হলেন, তিনিই একদিন নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা দিলেন। অনির্বাচিত কাউকে দিয়ে দেশের উন্নয়ন হয় না, এটি প্রমাণিত সত্য।’

সরকারপ্রধান বলেন, ‘জাতির পিতা মানুষকে একটি উন্নত জীবন দিতে চেয়েছিলেন। কিন্তু ’৭৫-এর পর তা হয়নি। বন্দুকের নল দিয়ে ক্ষমতা পরিবর্তন হয়েছে। স্বাধীন গণতান্ত্রিক ধারা ব্যাহত হয় তখন। সংবিধান অমান্য করে মার্শাল ল জারি, সম্পূর্ণ সংবিধান পরিপন্থী। ২১ বছর এভাবে সরকার পরিচালিত হয়েছে। যারা উন্নয়নের যে গতি তা ব্যাহত হয়েছিল।’

নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধি রাষ্ট্র ক্ষমতায় আছে বলেই দেশে এখন এত উন্নয়ন হচ্ছে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘২০০৭-০৮ সালের পর আমরা ক্ষমতায় আসি। আমরা রূপকল্প ২১ ঘোষণা দিয়ে সরকার গঠন করি। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে।’

আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘আমরা উন্নয়নের ধারা অব্যাহত রেখেছি। সারাবিশ্ব যখন অর্থনৈতিক মন্দায়, উন্নত দেশগুলো হিমশিম খাচ্ছে। করোনা অতিমারি, যুদ্ধ, স্যাংশন।’

তিনি বলেন, ‘আমাদের দেশে যেন সেই হাওয়াটা না লাগে, সে জন্য এরইমধ্যে আমরা নিজেদের খাদ্য উৎপাদনে মনোযোগী হয়েছি এবং সবাইকে আহ্বান করেছি— এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না যায়।’

১১ প্রকল্পের উদ্বোধন: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে গণপূর্ত অধিদফতরের ৬টি, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের ৩টি এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ২টিসহ সর্বমোট ১১টি সমাপ্ত প্রকল্প উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পসমূহের মধ্যে রয়েছে— গণপূর্ত অধিদফতর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বাস্তবায়িত ঢাকার আজিমপুর, তেজগাঁও, মিরপুর ও নোয়াখালীতে ২১৩০টি ফ্ল্যাট নির্মাণ, রমনা পার্কের সৌন্দর্য বর্ধন ও সার্বিক অবকাঠামো উন্নয়ন কাজ, সুপ্রিম কোর্ট বার লাইব্রেরি ভবন নির্মাণসহ এনেক্স বিল্ডিং ও অডিটোরিয়াম সংস্কার কাজ, পূর্বাচল পানি সরবরাহ প্রকল্পের প্রথম ফেইজ, পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় প্রগতি উচ্চবিদ্যালয়, পলখান উচ্চবিদ্যালয় ও পূর্বাচল আদর্শ কলেজ ভবনের নির্মাণকাজ।

উদ্বোধনকৃত প্রকল্পসমূহের মধ্যে আজিমপুর জাজেস কমপ্লেক্সে জাজদের জন্য ৯০টি, তেজগাঁওয়ে সরকারি কর্মচারিদের জন্য ৬টি ১৩ তলা ভবনে ২৮৮টি, নোয়াখালী সদরে সরকারি কর্মচারীদের জন্য ৯টি ১০ তলা ভবনে ৩২৪টি ফ্ল্যাট নির্মাণের কাজ গণপূর্ত অধিদফতরের মাধ্যমে বাস্তবায়ন করা হয়েছে।

রমনা পার্কের সৌন্দর্যবর্ধন ও সার্বিক অবকাঠামো উন্নয়ন, সুপ্রিম কোর্ট বার লাইব্রেরি ভবন নির্মাণসহ এনেক্স বিল্ডিং ও অডিটোরিয়াম সংস্কার কাজও বাস্তবায়িত হয়েছে গণপূর্ত অধিদফতরের মাধ্যমে। পূর্বাচল পানি সরবরাহ প্রকল্পের প্রথম ফেইজ, পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় প্রগতি উচ্চবিদ্যালয়, পলখান উচ্চবিদ্যালয় ও পূর্বাচল আদর্শ কলেজ ভবনের নির্মাণকাজ বাস্তবায়িত হয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর মাধ্যমে।

সিলেটের সুনামগঞ্জে সাইট অ্যান্ড সার্ভিসেস আবাসিক প্লট উন্নয়ন, মিরপুর ৯ নং সেকশনে মধ্যম আয়ের লোকদের জন্য ১০৪০টি ফ্ল্যাট (স্বপ্ননগর-১) নির্মাণ এবং মিরপুর ১৫নং সেকশনে ১৪ তলা বিশিষ্ট ভবনে ১২৫০ বর্গফুট আয়তনের ১০০টি ফ্ল্যাট নির্মাণ কাজ বাস্তবায়িত হয়েছে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মাধ্যমে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের রমনা পার্ক প্রান্তে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন, আমন্ত্রিত অতিথি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, গণপূর্ত অধিদফতর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিটিভির উপস্থাপক নূরুল হাসনাত জিলান ও সৈয়দা হামিদা শেলী।

সারাবাংলা/একে

পারমাণবিক বোমা প্রধানমন্ত্রী রমনা পার্ক শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর