Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৪৭, টিটিপির দায় স্বীকার

আন্তর্জাতিক ডেস্ক
৩০ জানুয়ারি ২০২৩ ২১:০১

পাকিস্তানের পেশোয়ারের একটি মসজিদে আত্মঘাতি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭। এ ঘটনায় আহত হয়েছেন ১৫৭ জন। বোমা হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)।

সোমবার (৩০ জানুয়ারি) পেশোয়ার শহরের ব্যস্ততম পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে বোমা হামলার এই ঘটনা ঘটে। বোমা বিস্ফোরণের সময় মসজিদে মুসল্লিরা নামাজরত ছিলেন।

স্থানীয় লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ অসিম হতাহতের এই সংখ্যা গণমাধ্যমে জানান। তিনি জানান, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

পেশোয়ারের কমিশনার রিয়াজ মেহসোদ স্থানীয় গণমাধ্যমে বলেন, মসজিদের ধ্বংসাবশেষের নিচে এখনও আটকা রয়েছেন অনেকে। তাদের উদ্ধারের জন্য তৎপরতা চলছে।

এদিকে পেশোয়ার রাজধানী পুলিশ কর্মকর্তা মুহাম্মদ ইজাজ খান দ্য ডনকে জানিয়েছেন, বোমাবিস্ফোরণের পর মসজিদের ছাদ ধসে পড়ে। মসজিদের ধ্বংসাবশেষের নিচে কয়েকজন সেনা আটকা পড়েছেন। তাদের উদ্ধার অভিযান চলছে। তিনি জানান, বিস্ফোরণের সময় সেখানে ৩০০ থেকে ৪০০ মানুষ উপস্থিত ছিলেন।

এ বোমা হামলার জন্য দায়ী তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) হলো আফগান তালেবানের পাকিস্তানি শাখা। এক দশকেরও বেশি সময় ধরে পাকিস্তান রাষ্ট্রের বিরুদ্ধে বিদ্রোহ চালিয়ে আসছে জঙ্গিগোষ্ঠীটি। টিটিপি পাকিস্তানে ইসলামিক আইনের কঠোর ফোতওয়া আরোপ, সরকার কর্তৃক গ্রেফতারকৃত সদস্যদের মুক্তি এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশের সঙ্গে পাকিস্তানের উপজাতীয় অঞ্চলগুলোকে একীভূত করার দাবি করে আসছে।

সম্প্রতি টিটিপি পাকিস্তানের সীমান্ত প্রদেশগুলোতে বেশ কয়েকটি হামলা চালিয়েছে। এছাড়া পাকিস্তানে বিদেশি বিনিয়োগের বিভিন্ন হাব লক্ষ্য করে হামলা চালাচ্ছে গোষ্ঠীটি। এতে পাকিস্তানে বিদেশি বিনিয়োগ হুমকির মুখে পড়ছে।

বিজ্ঞাপন

টিটিপির লাগাতার হামলায় মদত দেওয়ার জন্য আফগান তালেবানকে দায়ী করে আসছে পাকিস্তান। তবে আফগান তালেবান বরাবরই দায় অস্বীকার করে আসছে। এ নিয়ে দুই দেশের নেতারা প্রায়ই অভিযোগ পাল্টা অভিযোগ করেন।

পাকিস্তানের একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, শুধু ২০২২ সালে ১৫০টির বেশি হামলা চালিয়েছে টিটিপি। এসব হামলায় বহু মানুষ নিহত হয়েছেন। বিশ্লেষকরা মনে করছেন, আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের পর পাকিস্তানের ক্ষমতা দখলের জন্য উদ্বুদ্ধ হয়ে উঠেছে টিটিপি।

গত মাসে টিটিপিকে দমনে আফগানিস্তানের ভূখণ্ডে সামরিক অভিযান চালানোর ইঙ্গিত দিয়েছে ইসলামাবাদ নেতৃত্ব।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

আফগানিস্তান জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) পাকিস্তান যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর