Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশ্বের দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তম’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২৩ ১১:৪৩

ঢাকা: বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। বাংলাদেশের স্কোর গত বছরের তুলনায় ১ পয়েন্ট কমে ২৬ থেকে ২৫ হয়েছে। এতে দুর্নীতিগ্রস্ত দেশ হিসাবে গত বছরের তুলনায় এক ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ১১টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে বিষয়টি উপস্থাপন করা হয়। সম্মেলনে দুর্নীতির বিস্তারিত চিত্র তুলে ধরেন নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

অন্যদিকে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় রয়েছে ডেনমার্ক, দেশটির স্কোর ৯০ পয়েন্ট। কম দুর্নীতিগ্রস্তের তালিকায় দ্বিতীয় স্থানে ফিনল্যান্ড ও নিউজিল্যান্ড।

বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) সংস্থার প্রকাশ করা ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’-এ এই তথ্য উঠে এসেছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। দক্ষিণ এশিয়ায় দুর্নীতির তালিকায় বাংলাদেশের নিচে অবস্থান করছে একমাত্র আফগানিস্তান। আফগানিস্তানের দুর্নীতির সূচক ৮ পয়েন্ট কমে গত বছরের তুলনায় উন্নতি করেছে। বিপরীতে বাংলাদেশের দুর্নীতির সূচক, গত বছরের তুলনায় এক কমে দুর্নীতি আরও বেড়েছে।

এর আগে, দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)-২০২১ অনুসারে বাংলাদেশের স্কোর ছিল ২৬। বিশ্বের সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের এক ধাপ এগিয়ে ১২তম অবস্থান থেকে ১৩তম অবস্থানে এসেছিল।

আর তালিকায় উপরের দিক থেকে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৭তম। অবশ্য দুর্নীতির এই সূচকে বা স্কোরের ক্ষেত্রে বাংলাদেশের কোনো অগ্রগতি হয়নি। গক চার বছর ধরেই একই স্কোর রয়েছে।

বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) কর্তৃক প্রকাশিত দুর্নীতির ধারণা সূচক (করাপশন পারসেপশনস ইনডেক্স বা সিপিআই) ২০২২ অনুযায়ী ০-১০০ স্কেলে বাংলাদেশের স্কোর ২৫, যা ২০২১ এর তুলনায় এক পয়েন্ট কম।

তালিকায় সর্বোচ্চ স্কোর প্রাপ্তির ক্রম অনুসারে বাংলাদেশের অবস্থান ১৮০টি দেশের মধ্যে ১৪৭তম, যা ২০২১ এর তুলনায় অপরিবর্তিত রয়েছে। আর সর্বনিম্ন স্কোরের হিসাবে বাংলাদেশের অবস্থান ২০২১ এর তুলনায় এক ধাপ অবনমন হয়ে ১২তম। সূচকে ৯০ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছে ডেনমার্ক। ৮৭ স্কোর পেয়ে যৌথভাবে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যাণ্ড ও নিউজিল্যাণ্ড। আর ৮৪ স্কোর পেয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে নরওয়ে।

আর ১২ স্কোর পেয়ে ২০২২ সালে তালিকার সর্বনিম্নে অবস্থান করছে সোমালিয়া। ১৩ স্কোর পেয়ে তালিকার নিম্নক্রম অনুযায়ী স্থানে রয়েছে দক্ষিণ সুদান ও সিরিয়া এবং ১৪ স্কোর পেয়ে তৃতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে ভেনেজুয়েলা।

সারাবাংলা/জিএস/এমও

টিআই ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) দুর্নীতিগ্রস্ত দেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর