Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউনিলিভার বাংলাদেশের প্রথম নারী ফাইন্যান্স ডিরেক্টর জিনিয়া

সারাবাংলা ডেস্ক
১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৮

জিনিয়া হক, ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের অন্যতম শীর্ষ নিত্যব্যবহার্য ও ভোগ্যপণ্য কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল) প্রতিষ্ঠানটির নতুন ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে জিনিয়া তানজিনা হক নাম ঘোষণা করা হয়েছে। বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে এই নিয়োগ কার্যকর হবে। এর আগে, তিনি ‘বিউটি অ্যান্ড ওয়েলবিং অ্যান্ড পার্সোনাল কেয়ার বিজনেস’ বিভাগের ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রতিষ্ঠানটির সদ্য বিদায়ী ফাইন্যান্স ডিরেক্টর জাহিদুল ইসলাম মালিতার স্থলাভিষিক্ত হলেন জিনিয়া তানজিনা হক। নতুন পদে দায়িত্ব গ্রহণের মাধ্যমে তিনি ইউনিলিভার বাংলাদেশের ম্যানেজমেন্ট কমিটিতে যোগ দিলেন এবং প্রতিষ্ঠানটির প্রথম নারী ফাইন্যান্স ডিরেক্টর হওয়ার গৌরব লাভ করেন। একইসঙ্গে মালিতাকে সিঙ্গাপুরে প্রকিউরমেন্ট ফাইন্যান্স ডিরেক্টরের দায়িত্ব দেওয়া হয়েছে। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করে প্রতিষ্ঠানটি।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করপোরেট ইন্ডাস্ট্রিতে ব্যবসা খাতের আর্থিক-বিষয়াদি, আঞ্চলিক কার্যক্রম এবং ম্যানুফ্যাকচারিং বিষয়ে দীর্ঘ ২২ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে জিনিয়া হকের। ২০১৯ সালে ইউনিলিভারে যোগ দেন তিনি। এরপর ইউনিলিভারের সঙ্গে গ্ল্যাক্সোস্মিথক্লাইনের (জিএসকে) ঐতিহাসিক একীভূতকরণে নেতৃত্ব দেন তিনি। এছাড়াও ২ হাজার কোটি টাকা লেনদেনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি, যেটি ঢাকা স্টক এক্সচেঞ্জে সর্বোচ্চ ট্রেড ভ্যালু। ইউনিলিভার বাংলাদেশের ডাইভারসিটি ও ইনক্লুসন নিশ্চিতেও জিনিয়া তানজিনা হকের অবদান রয়েছে।

ইউনিলিভারে যোগদানের পূর্বে জিনিয়া ২০১৪ সাল থেকে জিএসকে’তে ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্বপালন করেন। এছাড়া বিএটি বাংলাদেশের করপোরেট ফাইন্যান্স এবং ইন্টারন্যাশনাল অডিট বিভাগে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। জিনিয়া প্রতিষ্ঠানটির সাপ্লাই চেইন ফাইন্যান্সে নেতৃত্ব দিয়েছেন এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের হয়ে সিঙ্গাপুরে ‘রিজিওনাল ফাইন্যান্স প্রজেক্ট লিড’ হিসেবে ভূমিকা রাখেন বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে ইউনিলিভারের সিইও এবং এমডি জাভেদ আখতার বলেন, ‘ইউনিলিভার বাংলাদেশে ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে মূল্যবান অবদান রাখায় জাহিদুল ইসলাম মালিতাকে ধন্যবাদ জানাই। তার আপ্রাণ প্রচেষ্টা ও দায়বদ্ধতা আমাদের সফলতায় অন্যতম নিয়ামক হিসেবে কাজ করেছে। একইসঙ্গে, ইউবিএল’র নতুন ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্বগ্রহণ করায় এবং ম্যানেজমেন্ট কমিটিতে যুক্ত হওয়ায় জিনিয়া হককে অভিনন্দন জানাচ্ছি। ইউনিলিভারের সিস্টেমে জিএসকে’র একীভূতকরণ এবং দক্ষতার সঙ্গে ব্যয় প্রশমনে তার ভূমিকা কোম্পানির অর্থ ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। জিনিয়া ইউবিএল’র কর্মপরিধিকে নতুন উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হবেন বলে আশা করি।’

জিনিয়া তানজিনা হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটের ফাইন্যান্স বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। এছাড়া দ্য চার্টার্ড ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস (সিআইএমএ) ইউকে’র একজন ফেলো সার্টিফাইড ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্ট (এফসিএমএ)। ইনস্টিটিউট অব ইন্টারনাল অডিটরস বাংলাদেশ এবং দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশেও সদস্য তিনি।

সারাবাংলা/এনএস

ইউনিলিভার বাংলাদেশ জিনিয়া হক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর