Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলার প্রথম দিনে ঐতিহ্যের ৭ বই

স্পেশাল করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫৯

ঢাকা: অমর একুশে বইমেলার প্রথম দিনেই সাতটি নতুন বই এনেছে দেশের শীর্ষ স্থানীয় প্রকাশনা সংস্থা ঐতিহ্য। বুধবার (১ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

‘১৯৭১ : জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম’

১৯৭১ সালের গণমাধ্যমের ওপর বইটি লেখা। এই বইয়ের প্রধান বিভাজনগুলো হচ্ছে: বাংলাদেশি গণমাধ্যম এবং স্বাধীন বাংলার (মুজিবনগর) গণমাধ্যম। এর মধ্যে প্রধান পরিসরে রয়েছে স্বাধীন বাংলা বেতারকেন্দ্র, যেটি বাংলাদেশের মুক্তিসংগ্রামের প্রতীক হয়ে ওঠে। পাকিস্তানি ও ভারতীয় গণমাধ্যম উল্লেখ রয়েছে। তবে প্রধান পরিসর ভারতীয় গণমাধ্যম। তাদের ভূমিকা ৭১ সালে গুরুত্বপূর্ণ ছিল সমর্থনের দিক থেকে। পশ্চিমা গণমাধ্যম গোটা পৃথিবীতে বাংলাদেশ আন্দোলনকে পরিচিত করে। তাদের পত্রিকা এবং রেডিও, টেলিভিশন বিভিন্ন রিপোর্ট সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে। বিবিসি ভূমিকা ছিল বিশেষভাবে গুরুত্বপূর্ণ। তাদের বিভিন্ন রিপোর্টের নমুনা এই গ্রন্থে রয়েছে। তবে এই গ্রন্থের মূল হচ্ছে আন্তর্জাতিক ও ভারতীয় গণমাধ্যমের বিভিন্ন শিরোনামভিত্তিক অংশটি। এই শিরোনামগুলির মাধ্যমে ২৫ মার্চ-এর পর থেকে বিজয় দিবস পর্যন্ত ঘটনাগুলো পাওয়া যায়। ফলে শিরোনামের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একটি চলমান ইতিহাসের বিবরণ জানা সম্ভব। বইটি সম্পাদনা করেছেন প্রখ্যাত সাংবাদিক, গবেষক ও শিক্ষক আফসান চৌধুরী। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটির দাম ৮৫০ টাকা।

‘যাত্রাতিহাস’ [বাংলার যাত্রাশিল্পের আদিঅন্ত]

যাত্রা আমাদের দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী সম্পদ। বহুকাল ধরে এর প্রচলন চলে আসছে। অভিনয়ক্ষেত্রের বিচারে বাংলা নাট্যসাহিত্যকে মোটা দাগে দু’ভাগে ভাগ করা যায়- যাত্রা ও নাটক। তবে যাত্রার সঙ্গে নাটকের আঙ্গিকগত রীতিনীতির পার্থক্য সুস্পষ্ট। যাত্রা শুধু আদিম নয়, এ-সাহিত্যের বিশালতা, লোকজ মানুষের সহমর্মিতা, বহু শাখা-প্রশাখা, ধর্মানুভূতি যা সম্পূর্ণ ভিন্নধর্মী, ভিন্ন খাতে প্রবাহিত। যাত্রা লোকসাহিত্যের একটি শাখা। সাধারণ মানুষের জাতিগত, ঐতিহ্যগত, ধর্মগত জনশ্রুতিমূলক কাহিনি ও গীতি যাত্রায় ঘনিষ্ট। বইটির লেখক মঈন আহমেদ, প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। এর দাম ৬৭০ টাকা।

‘বহু বসন্তের দাগ’

বহুরূপ সম্পর্কের সংকলন ‘বহু বসন্তের দাগ’। গ্রন্থটি বন্ধুত্ব, মাতৃত্ব, প্রেমময় মাধুর্য, ক্লান্তিকর দাম্পত্য, ছেদ ও বৈকল্যের সাবয়ব ভাষারূপ। গল্পপ্রবাহে প্রতিফলিত হয়েছে নগর-প্রতিবেশে বসবাসরত মানুষের রুচি ও শুদ্ধতার বিপরীতে পাপ ও পঙ্কিলতার অভিমুখে যাত্রা। গল্পগুলো মনস্তাত্ত্বিক। গল্পের ভাঁজে ভাঁজে যে মানুষ, তারা নিঃসঙ্গ। গল্পগুলোর অন্তর্নিহিত সামষ্টিক সুরের নাম দীর্ঘশ্বাস। এর পরিণতি ক্ষয়। সত্য ও সুন্দরের সঙ্গে নিরাভরণ অন্ধকারের যৌথ রসায়নে গল্পগুলো মানুষকে জানান দেয় তার অন্তর্জাগতিক বাস্তবতার খবর। বইটির লেখক নাহিদা নাহিদ। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। দাম ২৫০ টাকা।

‘প্রিয় ৫০ প্রেমের কবিতা’

‘শীতকাল কবে আসবে সুপর্ণা’ কবিতার প্রিয় কবি ভাস্কর চক্রবর্তীর জীবনসঙ্গী বাসবী চক্রবর্তীর বাছাইয়ে— ‘প্রিয় ৫০ প্রেমের কবিতা: ভাস্কর চক্রবর্তী’। কাব্য সংকলনটি প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটির দাম ১৮০ টাকা।

অডিসি

মহাকবি হোমার রচিত জগদ্বিখ্যাত গ্রিক মহাকাব্য অডিসি’র বাংলা বেতার নাট্যরূপ যা সৈয়দ শামসুল হক বিবিসি বাংলায় প্রচারের জন্য অনুবাদ ও নাট্যায়ন করেছিলেন। সৈয়দ শামসুল হকের ব্যক্তিগত গ্রন্থাগারে প্রাপ্ত মূল হাতের লেখা পাণ্ডুলিপি থেকে বইটি তৈরি করা হয়েছে। মূল: হোমার, অনুবাদ: সৈয়দ শামসুল হক। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

ঢাকা ডায়েরি

‘ঢাকা ডায়েরি’ ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ঢাকাকেন্দ্রিক কর্মকাণ্ডের রেকর্ড হিসেবে পরিচিত। ব্রিটিশ সিভিলিয়ানেরা ভারত তথা বাংলায় ইতিহাস চর্চার যে উদাহরণ সৃষ্টি করেছিলেন, তার ধারাবাহিকতায়ই ‘ঢাকা ডায়েরি’ প্রকাশিত হয়েছিল। মি. রেঙ্কিন ব্রিটিশ কর্মকর্তা হিসেবে ঢাকায় দায়িত্ব পালন করেছিলেন। তার নামে পুরনো ঢাকায় অদ্যাবধি ‘রেঙ্কিন স্ট্রিট’ রয়েছে। রাজনৈতিক ইতিহাসের কিছু ঘটনার তথ্য এই ডায়েরির প্রথম খণ্ডে রয়েছে। দ্বিতীয় খণ্ডে আছে (১৭৪৮ সাল পর্যন্ত) মারাঠাদের বাংলা আক্রমণের কথা। এক কথায়, সতেরো ও আঠারো শতকের বাংলার ইতিহাস-ঐতিহ্য খুঁজে পাওয়া যাবে বইটিতে। মূল: জে টি রেঙ্কিন, অনুবাদ : গোলাম কিবরিয়া ভূইয়া। দাম: ২২৫ টাকা।

‘কতিপয় তৎসম মূল’

বাংলা ভাষায় বিভিন্ন উৎস থেকে শব্দ এসে যোগ হয়েছে। তার একটি উল্লেখযোগ্য অংশ এসেছে সংস্কৃত থেকে। এসব তৎসম বা সংস্কৃত শব্দের ক্রিয়ামূল বা ধাতু সুনির্দিষ্ট। তাই তৎসম বা সংস্কৃত শব্দ চিনতে ধাতু বা ক্রিয়ামূলগুলিই আসল নির্ণায়ক হয়ে দাঁড়ায়। শব্দ-অনুসন্ধানী লেখক কাজী ফজলুল করিম তৎসম ধাতু শনাক্ত করার একটি সাধারণ সূত্র নির্ণয়ের শেষহীন চেষ্টা চালিয়ে গেছেন। তৎসম শব্দের ধাতুর প্রায়োগিক দিকগুলি ফুটিয়ে তোলার ব্যাপারে তিনি বেশ আন্তরিক ও যত্নবান ছিলেন। বইটির লেখক কাজী ফজলুল করিম। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ, মূল্য ধরা হয়েছে ১৩০ টাকা।

সারাবাংলা/এজেড/পিটিএম

ঐতিহ্য বইমেলা ২০২৩


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর