Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘উন্নত প্রযুক্তির সমন্বয় কৃষিকে সমৃদ্ধ করবে’

স্টাফ করেসপন্ডেন্ট
২ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪১

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, কৃষিকাজে যন্ত্রের ব্যবহার ও উন্নত প্রযুক্তির সমন্বয় কৃষিকে সমৃদ্ধ করবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কৃষিতে প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে হবে। কৃষি প্রযুক্তি দেশব্যাপী ছড়িয়ে দিতে পারলে কৃষি আধুনিকায়ন ত্বরান্বিত হবে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়া ও লিমরা ট্রেড ফেয়ার অ্যান্ড এক্সিবিশনের যৌথ উদ্যোগে আয়োজিত ১১তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আমাদের অর্থনীতি কৃষিভিত্তিক উল্লেখ করে মন্ত্রী বলেন, কৃষি আমাদের অর্থনীতির অন্যতম প্রধান খাত।  এই খাতকে যান্ত্রিকীকরণ করা হলে কৃষকরা আধুনিক চাষাবাদে অভ্যস্ত হতে পারবে।

তিনি বলেন, স্বাধীনতার সময় থেকে আমাদের যে উন্নয়ন তাতে কৃষির অবদান অনেক বেশি। দেশের সংকটকালীন অবস্থায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিকে অগ্রাধিকার দিয়ে উন্নয়নের নীতি গ্রহণ করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কৃষি ও কৃষকদের উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে৷

১১তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলায় একটি সেমিনারও অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ মঞ্জুরুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ মশিউর রহমান এনডিসি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়া এর মহাপরিচালক খলিল আহমেদ৷ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন লিমরা ট্রেড লিমিটেড এন্ড এক্সিবিশনের প্রধান নির্বাহী কাজি সানোয়ার উদ্দিন।

সারাবাংলা/আরএফ/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর