Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসরকারিভাবে হজে যেতে খরচ পৌনে ৭ লাখ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৮

ঢাকা: সরকারি পর্যায়ের পর এবার বেসরকারিভাবে হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এতে এবার খরচ পড়বে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। যা গেল বছরের চেয়ে ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা বেশি।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানিয়েছেন, বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে হজ যাত্রার খরচ বেড়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীতে হাব কার্যালয়ে এই হজ প্যাকেজ ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য একটি প্যাকেজই করা হয়েছে। কোরবানি ছাড়া সর্বনিম্ন প্যাকেজের সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এ ছাড়া প্রত্যেক এজেন্সি হজযাত্রীদের চাহিদা অনুসারে বিভিন্ন প্যাকেজ করতে পারবেন।

তিনি বলেন, কোরবানির খরচ প্রত্যেক হজযাত্রীকে আলাদাভাবে সঙ্গে নিতে হবে। ঘোষিত প্যাকেজের হজযাত্রীদের পবিত্র হারাম শরিফের বাইরে চত্বরের সীমানার সর্বোচ্চ এক হাজার ৫০০ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

তিনি আরও জানান, কোনো এয়ারলাইন্স এ বছর ডেডিকেটেড ফ্লাইট ছাড়া শিডিউল ফ্লাইটে কোনো হজযাত্রী বহন করতে পারবে না। প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার অতিরিক্ত কোনো ফি আরোপ করলে তা প্যাকেজের মূল্য হিসেবে গণ্য হবে এবং তা হজযাত্রীকেই পরিশোধ করতে হবে।

জানা যায়, গেল বছর বেসরকারি হজ এজেন্সিগুলোর সাধারণ প্যাকেজ মাধ্যমে হজ পালনে খরচ হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। এবার হজ প্যাকেজে কোরবানি বাদে ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। যা গত বছরের চেয়ে ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা বেশি।

এ প্রসঙ্গে এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, বৈশ্বিক অর্থনীতি এখন মন্দা, সব কিছুতেই মূল্য বৃদ্ধি। বিমানভাড়া বাড়ানো হয়েছে, সৌদি আরবেও প্রতিটি ক্ষেত্রে অতিরিক্ত অর্থ বহন করতে হবে। যে কারণে প্যাকেজ মূল্য বেড়েছে।

আগামী ৬ ফেব্রুয়ারি থেকে বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শুরু হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। আরও বলা হয়, হজ যাত্রীদের হজ প্যাকেজের পুরো অর্থ শুধু সংশ্লিষ্ট হজ এজেন্সির ব্যাংক অ্যাকাউন্ট বা সরাসরি এজেন্সিতে জমা করে মানি রিসিট সংরক্ষন করতে হবে। কোনোভাবেই মধ্যস্বত্বভোগীদের কাছে লেনদেন না করার জন্য সকল হজযাত্রীদের অনুরোধ জানিয়েছেন হাব কর্মকর্তারা। এ ছাড়া হজ প্যাকেজের পুরো টাকা ১৫ মার্চের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

এর আগে বুধবার (১ ফেব্রুয়ারি) চলতি বছরের জন্য হজ প্যাকেজ ঘোষণা করে সরকার। সে প্যাকেজে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। যা গত বছরের চেয়ে প্রায় এক লাখ টাকা বেশি।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানিয়েছেন, বৈশ্বিক প্রেক্ষাপটে কিছুটা বাড়াতে হয়েছে। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লি হজ করার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন এবার হজ করার সুযোগ পাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/জেআর/ইআ

টপ নিউজ বেসরকারি হজ প্যাকেজ হজ প্যাকেজ হজযাত্রা হজযাত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর