Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মঙ্গলবার ঢাকায় আসছেন জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৭

ঢাকা: কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের প্রতি বৈষম্য নিরসন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ আগামী ৭-১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করবেন।

ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর কার্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়— মানবাধিকার কাউন্সিল ২০১৭ সালের নভেম্বরে এলিস ক্রুজকে কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিবর্গ ও তাদের পরিবারের সদস্যদের প্রতি বৈষম্যমূলক আচরণ দূরীকরণবিষয়ক প্রথম জাতিসংঘ বিশেষ রেপোর্টিয়ার হিসেবে নিয়োগ দেয়। তার সফরকালে কুষ্ঠরোগী ও তার পরিবারের সদস্যদের প্রতি বৈষম্য দূরীকরণে বাংলাদেশ কীভাবে কাজ করছে তা পর্যবেক্ষণ করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়— এলিস ক্রজ কুষ্ঠ বিষয়ক কাঠামোগত ও আন্তঃব্যক্তিগত বৈষম্য সংক্রান্ত সমস্যাগুলোর পাশাপাশি এ রোগে আক্রান্দের প্রতি বৈষম্য-নিরোধ বিষয়ক বিভিন্ন নীতিমালা, এই রোগে জড়ানোর কলঙ্ক দূরের কৌশল এবং কুষ্ঠরোগীদের বিভিন্ন নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও প্রতিবন্ধী অধিকার পূরণের পরিস্থিতি মূল্যায়ন করবেন।

সফর শেষে ১৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে নিজের প্রাথমিক পর্যবেক্ষণ ও এ সংক্রান্ত বিভিন্ন সুপারিশ তুলে ধরবেন জাতিসংঘের এ বিশেষ দূত। পাশপাশি ২০২৩ সালের জুনে প্রাপ্ত তথ্যাদি ও সুপারিশসহ তার সফরের একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন মানবাধিকার কাউন্সিলের কাছে উপস্থাপন করবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়– সফরে ক্রুজ বাংলাদেশের সরকার, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, নাগরিক সমাজ, কুষ্ঠরোগী ও তাদের পরিবারের সদস্যসহ সংশ্লিষ্টদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি নীলফামারী ও বগুড়া অঞ্চলসহ ঢাকার বাইরের বিভিন্ন জনগোষ্ঠীর সঙ্গেও দেখা করবেন।

এলিস ক্রুজ বলেন, ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক জাতিসংঘ কমিটির অতি সাম্প্রতিক বাংলাদেশ বিষয়ক পর্যালোচনায় কুষ্ঠ সংক্রান্ত বৈষম্য নিরসনে কতগুলো সুপারিশ পেশ করেছেন। কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের প্রতি বৈষম্য দূর করতে বাংলাদেশ কীভাবে প্রয়াস চালাচ্ছে তা আমি অন্বেষণ করব।’

সারাবাংলা/এসবি/একে

এলিজ ক্রুজ কুষ্ঠরোগে মঙ্গলবার


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর