Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মূল্যস্ফীতির হার কমেছে, বেড়েছে মজুরি

স্টাফ করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২২

ঢাকা: জানুয়ারি মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৫৭ শতাংশে, যা ডিসেম্বর মাসে ছিল ৮ দশমিক ৭১ শতাংশ। এ সময় খাদ্য পণ্যের মূল্যস্ফীতির হার কমে হয়েছে ৭ দশমিক ৭৬ শতাংশ, আগের মাসে ছিল ৭ দশমিক ৯১ শতাংশ। এ ছাড়া খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতির হারও কমে হয়েছে ৯ দশমিক ৮৪ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৯ দশমিক ৯৬ শতাংশ। তবে বেড়েছে মজুরি হার।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। সোমবার (৬ জানুয়ারি) প্রতিবেদনটি প্রকাশ করে সংস্থাটি।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, গত জানুয়ারি মাসে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৬৭ শতাংশে, যা ডিসেম্বর মাসে ছিল ৯ দশমিক ৯৬ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৭ দশমিক ৯২ শতাংশ, যা আগের মাসে ছিল ৮ দশমিক ১১ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ১০ দশমিক ১২ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ১০ দশমিক ২৯ শতাংশ।

এদিকে শহর এলাকায় সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমে হয়েছে ৮ দশমিক ৩৯ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৮ দশমিক ৪৩ শতাংশ। জানুয়ারিতে খাদ্য মূল্যস্ফীতি কমে হয়েছে ৭ ধমমিক ৪১ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৭ দশমিক ৪৫ শতাংশ। তবে খাদ্য বহিভর্ভূত পণ্যের মূল্যষ্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৪ শতাংশে, যা ডিসেম্বর মাসে ছিল ৯ দশমিক ৯১ শতাংশ।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে দেশে শ্রমিকের মজুরি হার বেড়েছে। জানুয়ারি মাসে এ হার দাঁড়িয়েছে ৭ দশমিক ০৬ শতাংশে, যা ডিসেম্বর মাসে ছিল ৭ দশমিক ০৩ শতাংশ। মজুরি হার বাড়ার ক্ষেত্রে দখা যায় কৃষি খাতে মজুরি হার বেড়ে হয়েছে ৭ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৬ দশমিক ৯৫ শতাংশ। শিল্প খাতে কিছুটা কমে হয়েছে ৭ দশমিক ০৯ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৭ দশমিক ১২ শতাংশ। এছাড়া সেবা খাতে মজুরি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ২৭ শতাংশে, যা ডিসেম্বর মাসে ছিল ৭ দশমিক ২৬ শতাংশ।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ‘গ্যাসের দাম বাড়ানোর প্রভাব সঙ্গে সঙ্গে তো মূল্যস্ফীতিতে পড়বে না। একটু সময় লাগবে। বাজারে অনেক জিনিসের দাম বেড়েছে এটা ঠিক। কিন্তু দেখতে হবে মূল্যস্ফীতির হিসেবে যেসব পণ্য ধরা হয় সেগুলোর দাম কতটা বেড়েছে। এখানে অনেক পণ্যই ধরা হয়। কোনোটার দাম বাড়লেও আবার কোনটা স্থিতিশীল বা কমতেও পারে। সেই সঙ্গে বাজারে শাকসবজি এসেছে। তারও একটি প্রভাব পড়েছে মূল্যস্ফীতিতে।

তিনি আরও বলেন, ‘শ্রমিকের মজুরি হারও বেড়েছে। এছাড়া আমাদের রফতানি আয় গত বছরের ৬ মাসে তুলনায় এবছরের ৬ মাসে ২ বিলিয়ন ডলার বেড়েছে। সেই সঙ্গে গ্যাসের দাম তো একবারে বাড়ানো হয়নি ধাপে ধাপে বাড়ানো হচ্ছে।’

সারাবাংলা/জেজে/একে

মজুরি মূল্যস্ফীতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর