Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোহেল চৌধুরী হত্যা মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:৪৫

সোহেল চৌধুরী, ফাইল ছবি

ঢাকা: চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলা আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে সে সময় পর্যন্ত আসামি আশিষ রায় চৌধুরীর জামিন স্থগিত থাকবে বলে জানিয়েছেন আদালত। প্রায় ২৫ বছর আগে চিত্র নায়ক সোহেল চৌধুরী খুন হন।

সোমবার (৬ জানুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

আদেশের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. মুজিবুর রহমান সম্রাট।

এর আগে চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় হাইকোর্ট থেকে জামিন নেন আসামি আশিষ রায় চৌধুরী। পরে রাষ্ট্রপক্ষ আপিল করলে চেম্বার আদালত জামিন স্থগিত করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। আজ শুনানি শেষে আপিল বিভাগ ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তির জন্য বিচারিক আদালতের প্রতি নির্দেশ দেন।

১৯৯৮ সালের ১৭ ডিসেম্বর চিত্রনায়ক সোহেল চৌধুরীকে রাজধানীর বনানীর ট্রামস ক্লাবের নিচে গুলি করে হত্যা করা হয়।

পরে ওই ঘটনায় তার বড় ভাই তৌহিদুল ইসলাম চৌধুরী গুলশান থানায় মামলা করেন।

১৯৯৯ সালের ৩০ জুলাই গোয়েন্দা পুলিশ (ডিবি) পুলিশ ৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। এরপর ২০০১ সালের ৩০ অক্টোবর ওই মামলায় অভিযোগ গঠন করা হয়। পরে বিচারের জন্য পাঠানো হয় ২ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে।

মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে আসামি আদনান সিদ্দিকি ২০০৩ সালের ১৯ নভেম্বর হাইকোর্টে রিট করেন।

ওই রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০০৪ সালের ১৭ ফেব্রুয়ারি মামলার কার্যক্রম স্থগিত করে রুলসহ আদেশ দেন। তবে রুল নিষ্পত্তি করে ২০১৫ সালের ৫ আগস্ট রায় দেন হাইকোর্ট। রায়ে রুলটি খারিজ করে দেওয়া হয়। সেই সঙ্গে স্থগিতাদেশ প্রত্যাহার করেন আদালত। এতে মামলার বিচার কার্যক্রম চলতে আইনত আর কোনো বাধা থাকে না। কিন্তু অদৃশ্য কারণে ওই রায়ের কপি আর নিম্ন আদালতে পৌঁছায়নি। যার কারণে বিচার শুরু হয়নি।

বিজ্ঞাপন

এদিকে বিষয়টির অনুসন্ধান শেষে গত বছরের ২৩ জানুয়ারি দৈনিক আজকের পত্রিকায় ‘নায়ক খুনের মামলা গুম’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়। আর সোহেল চৌধুরী হত্যা মামলার বিচার দ্রুত শেষ করতে লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূইয়া রাসেল। তবে জবাব না পেয়ে রিট করেন তিনি। ওই রিটের পর মামলার নথি খুঁজে বের করতে নির্দেশ দেন হাইকোর্ট। আর এরপরই বিচারিক আদালতে ফাইল চলে যায় এবং বিচার কাজ শুরু হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

চিত্রনায়ক সোহেল চৌধুরী হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর