Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভূমিকম্পের পর ভারি বৃষ্টি-তুষারপাত তুরস্কে, উদ্ধার অভিযান ব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৮

ছবি: সারাবাংলা

তুরস্কে ভূমিকম্পের পর ভারি বৃষ্টি ও তুষারপাত দেখা দিয়েছে। এতে করে ধ্বংসস্তূপে অভিযান চালাতে হিমশিম খেতে হচ্ছে উদ্ধারকারী দলগুলোকে। তুরস্ক ও সিরিয়া সীমান্তে গতকাল সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে হওয়া ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ৪ হাজার ৩০০ নিহত হয়েছেন। এছড়া ১৫ হাজারের অধিক মানুষ আহত হয়েছেন। খবর বিবিসি।

উদ্ধার অভিযান চালতে থাকলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে সময় বাড়ারার সঙ্গে সঙ্গে জীবিতদের খোঁজে ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী দলগুলো।

বিজ্ঞাপন

দুর্যোগ এলাকায় নিজেদের ভবনে ঘিরে যেতে ভয় পাচ্ছেন অনেক বাসিন্দা। উদ্ধার অভিযান পরিচালনার সময় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের শহর ওসমানিয়েতে ভারী বৃষ্টিপাতের দেখা দিয়েছে। এ সময় উদ্ধার কাছ ব্যাহত হয়। তীব্র ঠাণ্ডা ও বৃষ্টিপাতের কারণে শহরটি বিদ্যুৎবিহীন ছিল।

তাপমাত্র হিমাঙ্কের নিচে থাকার পরও একটি পরিবার রাস্তায় তাবু খাটিয়ে ছিল। কারণ, ভূমিকম্পের পর তারা এতটাই আতঙ্কিত যে, এখন পাশের ভবনগুলো ভেঙে পড়ার ভয় পাচ্ছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, গতকাল সোমবার ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি দুই দেশে আঘাত হানে। গাজিয়ানটেপ শহরের কাছে থেকে ১৭ দশমকি ৯ গভীরে এই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল।

সারাবাংলা/এনএস

তুরস্ক ভূমিকম্প

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর