Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রিটিশ পেট্রোলিয়ামের মুনাফা ২৮ বিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫১

আন্তর্জাতিক বাজারে গ্যাস ও তেলের দাম বাড়ায় রেকর্ড মুনাফা অর্জন করেছে জ্বালানি খাতের জায়ান্ট কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম- বিপি। ২০২১ সালের চেয়ে ২০২২ সালে বিপির মুনাফা বেড়েছে দ্বিগুণেরও বেশি।

সর্বশেষ প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ২০২২ সালে বিপি মুনাফা করেছে ২৭ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার। যেখানে ২০২১ সালে বিপির মুনাফা ছিল এর অর্ধেকেরও কম ১২ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার।

বিপি ছাড়াও গত বছর অন্যান্য জ্বালানি কোম্পানি বড় অংকের মুনাফা করেছে। লন্ডনভিত্তিক জ্বালানি কোম্পানি শেল গত সপ্তায় জানিয়েছে, গত বছর তারা আয় করেছে প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার।

২০২০ ও ২০২১ সালে বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাবে জ্বালানির চাহিদা তলানিতে ঠেকে। এতে জ্বালানির দরও কমে যায়। তবে ২০২২ সালে বিশ্ব অর্থনীতি পুনরায় চালু হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ে জ্বালানির চাহিদা। অন্যদিকে ইউক্রেনে হামলা করে রাশিয়া। এতে রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব।

সবমিলিয়ে ২০২২ সাল ছিল জ্বালানি খাতে অস্থিরতার বছর। এই অস্থিরতায় বড় অংকের মুনাফা বাগিয়ে নিয়েছে তেল উৎপাদনকারী দেশ এবং জ্বালানি খাতের ব্যবসায়ীরা।

সারাবাংলা/আইই

টপ নিউজ বিপি ব্রিটিশ পেট্রোলিয়াম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর