Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা-সিলেট ৬ লেন, অনেক চেষ্টার সবুজ ফসল: ওবায়দুল কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৮

ঢাকা: সাউথ এশিয়া সাব রিজিওনাল ইকোনমিক কোঅপারেশনের (সাসেক) ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্প আওতাধীন ঢাকা-সিলেট মহাসড়কটি ছয় লেন করার চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে।

ঢাকা-সিলেট মহাসড়ক নির্মাণের এ প্রকল্পটিকে অনেক প্রাণান্তকর প্রয়াসের সবুজ ফসল হিসেবে আখ্যায়িত করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে সকালে সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের লট নম্বর ডিএস-৬ এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ৬ লেনের এই পুরো প্রকল্পের দৈর্ঘ্য ২০৯ কিলোমিটার। এতে খরচ হবে প্রায় ১৭ হাজার কোটি টাকা।

ঢাকা-সিলেট মহাসড়কের গুরুত্ব তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, ‘ঢাকা-সিলেট ছয় লেন, এটা আমার অনেক প্রাণান্তকর প্রয়াসের সবুজ ফসল। এ জন্য আমি এডিবিকে বারবার ঋণ দিতে অনুরোধ করেছিলাম। প্রধানমন্ত্রীও এই প্রজেক্টটির জন্য অনুরোধ করেছেন। কারণ সিলেট আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ কানেকটিভিটি। কিন্তু আমরা শুরু করতে পারিনি। মাঝে এমন একটি বাধা এসেছিল।’

এই সড়কটি প্রথমে চার লেন করা উচিত ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘জানি না কেন এটা দুই লেন হলো। এটা আমাদের প্রথমে ভুল ছিল। সাইফুর রহমান সাহেব (সাবেক অর্থমন্ত্রী) কী হিসেবে এটা করেছিলেন জানি না। সিলেটের মানুষ আজ সব থেকে বেশি খুশি হবে কারণ ছয় লেন কাজ হচ্ছে। এই প্রজেক্টটিকে ঘিরে যেসব মানুষ উপকারভোগী হবে তারাই সবচেয়ে হ্যাপি।’

সড়কের বিভিন্ন প্রকল্প সময় মতো শেষ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, নতুন করে কোনো প্রকল্প নয়, চলমান প্রকল্পগুলোর কাজ সমাপ্ত করতে হবে গুণগতমান বজায় রেখে।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট রাস্তা করতে হবে, দরকার স্মার্ট কানেক্টিভিটি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যক্ষ রওশন আরা মান্নান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, এডিবির ক্যান্ট্রিডিরেক্টর এডিমন জিনটিং, সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক একেএম ফজলুল করিমসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন-কর্মকর্তারা।

সারাবাংলা/এনআর/ইআ

ওবায়দুল কাদের টপ নিউজ ঢাকা-সিলেট ৬ লেন সাউথ এশিয়া সাব রিজিওনাল ইকোনমিক কোঅপারেশনের (সাসেক)

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর