Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেয়াদ বাড়ছে ই-পাসপোর্ট প্রকল্পের

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০৮

ঢাকা: বাংলাদেশে ই-পাসপোট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্পের অপারেশন সাপোর্টের মেয়াদ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একইসঙ্গে ব্যয় বাড়ানোর প্রস্তাবেও অনুমোদন দিয়েছে কমিটি।

বুধবার (৮ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘এ প্রস্তাবে অনুমোদনের ফলে ব্যয় বেড়েছে ৮৮ কোটি ১১ লাখ ৯৯ হাজার ৭৭৪ টাকা। এতে মোট খরচ হবে ৩ হাজার ৪৬৬ কোটি ৯৯ লাখ ৪ হাজার টাকা। ই-পাসপোর্ট ইস্যু ও অপারেশন সাপোর্ট সংক্রান্ত কাজটি ২০১৮ সাল থেকে করে আসছে জার্মানের প্রতিষ্ঠান ভেরিডস জিএমবিএইচ। এখন দ্বিতীয় দফায় এ মেয়াদ আরও ১৬ মাস বাড়ানো হচ্ছে। এই সময়ে সংস্থাটিকে প্রয়োজনীয় সেবা গ্রহণের জন্য পরিশোধ করতে হবে ৮৮ কোটি ১১ লাখ ৯৯ হাজার ৭৭৪ টাকা।’

সূত্র জানায়, বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর।

উল্লেখ্য, ২০১৮ সালের ২১ জুন একনেক সভায় ১০ বছর মেয়াদে (২০১৮ সালের জুলাই থেকে ২০২৮ সালের জুন) প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়, ৪ হাজার ৬৩৫ কোটি ৯১ লাখ টাকা। এরমধ্যে ৩ হাজার ৪০৪ কোটি ৯১ লাখ টাকার সমমূল্যের বৈদেশিক মুদ্রা রয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে জি-টু-জি পদ্ধতিতে জার্মানির ভেরিডস জিএমবিএইচ সঙ্গে ২০১৮ সালে মূল চুক্তি এবং পরবর্তীতে ২০২২ সালে প্রথম সংশোধিত চুক্তি স্বাক্ষরিত হয়। মূল চুক্তি অনুযায়ী সংস্থাটি এ প্রকল্পের দুই বছর মেয়াদী অপারেশন সাপোর্ট দেওয়ার জন্য চুক্তিবদ্ধ রয়েছে।

সুরক্ষা সেবা বিভাগ সূত্রে জানা গেছে, বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর কারণে ফোর্স ম্যাজিওর ঘোষণার প্রেক্ষিতে উভয় পক্ষের সম্মতিতে অপারেশন সাপোর্টের মেয়াদ ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে ২০২২ সালের ৩১ আগষ্ট পর্যন্ত বাড়ানো হয়। কিন্তু বর্তমানে প্রকল্পে নিয়োজিত জনবল দিয়ে উচ্চ কারিগরি এবং অপারেশন সাপোর্ট কার্যক্রম সফলভাবে পরিচালনা করা সম্ভব নয়। এ জন্য প্রকল্পে উচ্চ কারিগরি জ্ঞানসম্পন্ন জনবল এবং জার্মানির ভেরিডোস জিএমবিএইচ কর্তৃক পার্সোনালাইজেশন সেন্টার, ই-পাসপোর্ট বুকলেট, অ্যাসেম্বলি লাইন (ইপিবিএএল), ডাটা সেন্টার (ডিসি), ডিজাস্টার রিকভারি সাইটে (ডিআরএস) অপারেশন সাপোর্ট দেওয়ার কাজে নিয়োজিত জনবলের প্রতিস্থাপক সংস্থানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

এ ছাড়া, কর্তৃপক্ষের প্রয়োজনীয় অনুমোদন সাপেক্ষে চাহিদা অনুযায়ী জনবলের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে, তাদের হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনে আরও সময় প্রয়োজন বলে সুরক্ষা সেবা বিভাগ থেকে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, বিষয়টি প্রকল্পের ১০ প্রজেক্ট স্টিয়ারিং কমিটির সভায় উপস্থাপন করা হলে প্রকল্পের চলমান অপারেশন সাপোর্টের মেয়াদ ২০২২ সালের ১ সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হয়। যা এবার অনুমোদন দিল কমিটি।

সারাবাংলা/জেআর/ইআ

ই-পাসপোর্ট মেয়াদ বাড়ছে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর