Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎকেন্দ্রের কাজে বাধা: বাঁশখালীর লেয়াকত চেয়ারম্যান গ্রেফতার

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় এস আলম শিল্পগ্রুপের মালিকানাধীন বিদ্যুৎকেন্দ্রে ঠিকাদারের কাজে বাধা ও পুলিশের ওপর হামলার অভিযোগে আলোচিত ইউপি চেয়ারম্যান ও বিএনপি নেতা লেয়াকত আলীকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে বিদ্যুৎকেন্দ্রের আশপাশের এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) ভোরে নগরীর সুগন্ধা আবাসিক এলাকার বাসা থেকে লেয়াকত আলীকে জেলা গোয়েন্দা পুলিশ গ্রেফতার করেছে। বিকেলে তাকে আদালতে হাজিরের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বঙ্গোপসাগরের তীরে বাঁশখালীর গণ্ডামারায় কয়লাভিত্তিক ১ হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রটি যৌথ উদ্যোগে নির্মাণ করেছে এস আলম গ্রুপ ও চীনা প্রতিষ্ঠান সেপকো-এইচটিজি। ‘এস এস পাওয়ার প্ল্যান্ট’ নামে বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণকাজ প্রায় শেষপর্যায়ে। গত ১৪ জানুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। এপ্রিলে বাণিজ্যিকভাবে বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যাবার ঘোষণা এসেছে।

নির্মাণকাজ শুরুর পর থেকে কয়েক দফা রক্তক্ষয়ী সংঘাত ও হতাহতের ঘটনায় আন্দোলনে নেমে আলোচনায় এসে বিশেষ পরিচিতি পান লেয়াকত চেয়ারম্যান। নির্মাণ শেষের পথেও আবার আলোচনায় এলেন তিনি।

চট্টগ্রাম জেলার সহকারি পুলিশ সুপার (আনোয়ারা সার্কেল) কামরুল ইসলাম বলেন, ‘বিদ্যুৎকেন্দ্রে ড্রেজিং করার জন্য নিয়োজিত ঠিকাদারের কাছ থেকে চাঁদা দাবি করে আসছিলেন লেয়াকত। চাঁদা না দেয়ায় বুধবার ওই ঠিকাদারের লোকজন মালামাল নিয়ে বিদ্যুৎকেন্দ্রে যাবার সময় গাড়িতে হামলা চালানো হয়। খবর পেয়ে পুলিশ গেলে তাদের ওপরও ইটপাটকেল নিক্ষেপ করে লেয়াকতের অনুসারীরা। এতে চার পুলিশ সদস্য আহত হন।’

এ ঘটনায় লেয়াকতকে প্রধান আসামি করে ঠিকাদার প্রতিষ্ঠান ও পুলিশের পক্ষ থেকে আলাদা দুইটি মামলা করা হয়েছে। এসব মামলায় লেয়াকতকে গ্রেফতার করা হয়েছে বলে তিনি জানান।

সারাবাংলা/আরডি/এনইউ

গ্রেফতার চেয়ারম্যান টপ নিউজ বাশখালী বিদ্যুৎকেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর